গীতা গোপীনাথ হচ্ছেন আইএমএফের প্রথম নারী প্রধান অর্থনীতিবিদ

অধ্যাপক গীতা গোপীনাথ।
অধ্যাপক গীতা গোপীনাথ।  © সংগৃহীত

প্রথমবারের মতো কোনো নারী হচ্ছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ’র প্রধান অর্থনীতিবিদ। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতা গোপীনাথ একজন ভারতীয়।  তার জন্ম কোলকাতায় এবং বাবা একজন কৃষক ছিলেন। গীতার সাফল্যে পরিবারের পাশাপাশি গর্বিত তার দেশ। 

৪৬ বছরের গীতা প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হতে চলেছেন। ডিসেম্বরে তার অবসরের পর গীতা দায়িত্ব গ্রহণ করবেন।  রঘুরাম রাজনের পর এই দায়িত্ব নেয়া প্রথম ভারতীয় তিনি। 

সোমবার গীতার নিয়োগের কথা ঘোষণা করেন আইএমএফ প্রধান ক্রিস্টিন ল্যাগার্দে। ২০ গোষ্ঠী নিয়ে অর্থ মন্ত্রণালয়ের পরামর্শদাতা কমিটির সদস্য ছিলেন গীতা। এর আগে কেরালার পিনারাই বিজয়ন সরকারের আর্থিক উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন তিনি।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতার জন্ম ও স্কুলশিক্ষা কলকাতায়। পরে তিনি উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্রে। তার বাবা একজন কৃষক এবং মা গৃহবধূ। হার্ভার্ডের ইতিহাসে গীতা হচ্ছেন তৃতীয় নারী যিনি অর্থনীতি বিভাগের টেনিয়োর্ড প্রফেসর।

২০১৪ সালে আইএমএফের স্বীকৃতি পেয়েছেন ৪৫ বছরের কম বয়সী বিশ্বের ২৫ জন প্রথম সারির অর্থনীতিবিদ হিসেবেও।

মুদ্রা তহবিলের প্রথম নারী প্রধান গীতা এর আগেই বিভিন্ন সময়ে মেয়েদের এগিয়ে আসার পক্ষে বক্তব্য রেখেছেন। গীতার নিয়োগের পরে আইএমএফ, বিশ্ব ব্যাংক ও ওইসিডি এই তিন প্রতিষ্ঠানেরই মুখ্য অর্থনীতিবিদ হবেন কোনও নারী।


সর্বশেষ সংবাদ