আইইউবিএটিতে টেকসই পরিবেশ রক্ষার্থে সেমিনার

বিশ্ব পরিবেশ দিবস পালন
বিশ্ব পরিবেশ দিবস পালন  © টিডিসি ফটো

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে (আইইউবিএটি) বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে। আজ রবিবার (৫ জুন) নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালন করেছে বিশ্ববিদ্যালয়টি।

দিবসটি উপলক্ষে টেকসই পরিবেশ  রক্ষার্থে  উচ্চ শিক্ষার ভূমিকা  শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আইইউবিএটি এর পরিবেশ বিজ্ঞান বিভাগ এবং ইনস্টিটিউট অব এসডিজি স্টাডিজ (আইআইএসএস) এর আয়োজনে সকাল ১১টায় সেমিনারটি শুরু হয়।

সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৈয়দ হাফিজুর রহমান। সেমিনারে সভাপতিত্ব করেন  আইইউবিএটির উপাচার্য  অধ্যাপক ড. আব্দুর রব।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইইউবিএটির পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আতাউর রহমান। বিষয়ভিত্তিক অভিষেক প্রদান করেন বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ এবং অধ্যাপক সেলিনা নার্গিস। সেমিনারে মূল প্রবান্ধ পাঠ করেন পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. এম রেহান দস্তগীর, পেপার প্রেজেন্টেশন উপস্থাপন করেন সহকারী অধ্যাপক ড. ফেরদৌস আহমেদ এবং সহকারী অধ্যাপক ড. সায়মা আক্তার।

উল্লেখ্য, আইইউবিএটির পরিবেশ বিজ্ঞান বিভাগ জাতিয় পরিবেশ মেলায়ও অংশগ্রহণ করেছে।

দেশের প্রতিটি গ্রামে উচ্চশিক্ষার আলো ছড়িয়ে দেওয়া লক্ষ্যে ১৯৯১ সালে শিক্ষাবিদ অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় আইইউবিএটি প্রতিষ্ঠা করেন। ‘অ্যান এনভায়রনমেন্ট ডিজাইন্ড ফর লার্নিং’ এই প্রতিপাদ্য নিয়ে ১৯৯৮ সালে আইইউবিএটির স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কাজ শুরু করা হয় এবং ২০০৪ সালের ডিসেম্বর মাসে স্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম শুরু করে।

পরিবেশ উন্নয়নে ও পরিবেশবান্ধব ক্যাম্পাস নির্মাণে আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান সর্বপ্রথম ২০০৮ সালে গ্রিন ক্যাম্পাস হিসাবে ঘোষণা করেন। এই ধারাবাহিকতায় ইউআই গ্রিন মেট্রিক ওয়ার্ল্ড  র‍্যাঙ্কিংয়ে - অনুযায়ী আইইউবিএটি বাংলাদেশে দ্বিতীয় শীর্ষস্থান অর্জন করেছে।


সর্বশেষ সংবাদ