আইআইইউসির দা’ওয়াহ বিভাগের ‘এডু-কালচারাল উইক’ শুরু আজ

এডু-কালচারাল উইক
এডু-কালচারাল উইক  © সংগৃহীত

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) দা’ওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ (ডিআইএস) বিভাগের দা’ওয়াহ ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে সপ্তাহব্যাপী ‘দা’ওয়াহ এডু-কালচারাল উইক’। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দেশের ক্যাম্পাস ভিত্তিক জনপ্রিয় অনলাইন পত্রিকা ‘দ্যা ডেইলি ক্যাম্পাস’।

রবিবর (২০ মার্চ রবিবার) থেকে প্রতিদিন দুপুর ১২ টা থেকে ১.৩০ পর্যন্ত পুরুষ এবং মহিলা ক্যাম্পাসে আলাদাভাবে এই প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। চলবে আগামী ৩০ মার্চ পর্যন্ত।

আয়োজনের প্রথম দিন ২০ মার্চ থাকছে পবিত্র কোরআান তেলাওয়াত ও নাশিদ প্রতিযোগিতা, দ্বিতীয় দিন (২১ মার্চ) আরবি ও ইংরেজীতে উপস্থিত অনুবাদ প্রতিযোগিতা, তৃতীয় দিন (২৭ মার্চ) উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা (বাংলা, আরবী, ইংরেজি), চতুর্থ দিন (২৮ মার্চ) অ্যারাবিক খুতবা প্রতিযোগিতা, ২৯ মার্চ দেশাত্মবোধক গান ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, এবং শেষ দিন ৩০ মার্চ সেমিনার; ‘সায়েন্টিফিক আইডেন্টিটি অব দ্যা কুরআনিক টার্ম ‘উলিল আলবাব’: এন ওভারভিউ’ এবং মেরিট অ্যাওয়ার্ড প্রদান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন দেশের অন্যতম জনপ্রিয় লেখক জিয়াউল হক।

আরও পড়ুন: জন্মের আগেই বঙ্গবন্ধুর বিয়ে, ছাত্রলীগ নেতার ‘তালগোল পাকানো’ বক্তব্য ভাইরাল

দা’ওয়াহ ক্লাবের সপ্তাহব্যাপী এই আয়োজন নিয়ে ডিআইএস বিভাগের চেয়ারম্যান আ ফ ম নুরুজ্জামান বলেন, করোনার কারণে বিশ্ববিদ্যালয়ের সরাসরি কার্যক্রম বন্ধ ছিল। শিক্ষার্থীরা অনলাইনে লেখাপড়া চালিয়ে গেলেও কো-কারিকুলার কার্যক্রম থেকে বিচ্ছিন্ন ছিল। নীরবতা ভেঙ্গে ক্যাম্পাসে উৎসবমুখরতা আনতে কালচারাল প্রোগ্রাম শুরু করাটা ছিল সময়ের দাবী। শিক্ষার্থীদের ব্যবহারিক জীবনে কাজের যোগ্যতাকে শাণিত করতে দাওয়াহ ক্লাবের এই উদ্যোগ বেশ কাজে লাগবে।

’Dawah Edu-Cultural Week’ শিরোনামে এই ধরনের প্রোগ্রাম এবারই প্রথম। এই প্রোগ্রামের মাধ্যমে বিভাগের শিক্ষার্থীরা অনেক বেশি উপকৃত হবে।

উল্লেখ্য, বিভিন্ন ইভেন্টে প্রতিযোগিতাসমুহ বিভাগের শিক্ষার্থীদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও সেমিনার সবার জন্য উম্মুক্ত।


সর্বশেষ সংবাদ