শিক্ষার আদর্শ শিখন পরিবেশ নিশ্চিত করবে নটর ডেম বিশ্ববিদ্যালয়

কর্মশালায় অতিথিবৃন্দ
কর্মশালায় অতিথিবৃন্দ  © টিডিসি ফটো

ফলাফল ভিত্তিক শিক্ষা (আউটকাম বেজড এডুকেশন-ওবিই) - এর পাঠ্যক্রমের সাথে সামঞ্জস্য রেখে একটি সুন্দর এবং আদর্শ শিক্ষার পরিবেশ তৈরি করবে নটরডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (এনডিইউবি)।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ওপেন স্পেসে আয়োজিত ‘অনুশীলনে ফলাফল ভিত্তিক শিক্ষা’ শীর্ষক একটি কর্মশালায় বক্তারা এই মত ব্যক্ত করেন। একই সাথে পাঠ্যক্রমের আধুনিকীকরণের বিষয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্বের বক্তব্যে নটর ডেম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফাদার প্যাট্রিক গ্যাফনি (সিএসসি) বলেন, আমরা এখানে শিক্ষার্থীদের একটি সুগঠিত ভবিষ্যতের দিকে দিকনির্দেশনা দেওয়ার জন্য স্টুডেন্ট অ্যাডভাইজিং প্রোগ্রাম পরিচালনা করি। আমাদের শিক্ষার্থীরা ফলাফল ভিত্তিক শিক্ষা গ্রহণ করবে এবং সেই জ্ঞান তাদের নিজ নিজ কর্মক্ষেত্রে প্রয়োগ করবে।

প্যাট্রিক গ্যাফনি আরও বলেন, আমরা শিক্ষার একটি সুন্দর পরিবেশ গড়ে তুলতে চাই। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শেখার পাঠ্যক্রম আধুনিকীকরণের জন্য কাজ করছি এবং এটি ২০২৩ এর জানুয়ারী মাসের মধ্যে সমন্বয় করা হবে।

আরও পড়ুন: মন্ত্রণালয় বলছে তদন্ত করতে আর ইউজিসি দিচ্ছে পুরস্কার!

কর্মশালায় প্রধান বক্তা হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএএইউ) শিক্ষক সামিন রহমান বলেন, আমরা এমন প্রেক্ষাপট থেকে এসেছি, যেখানে শুধু শিক্ষা গ্রহণ করাকেই প্রধান্য দেওয়া হত। তবে আমরা বর্তমানে শিক্ষা গ্রহণপূর্বক অর্জিত জ্ঞানের বাস্তব ক্ষেত্রে প্রতিফলন অর্থার এই শিক্ষার আউটকাম (ফলাফল) ভিত্তিক শিক্ষার বাস্তবায়ন করতে চাই।

এই ধরণের শিক্ষা পদ্ধতিতে শিক্ষার্থীরাই প্রধান। ফলাফল ভিত্তিক শিক্ষায় শিক্ষকদের সেই স্বাধীনতা আছে যেন আপনারা প্রথাগত পদ্ধতির বাইরে গিয়ে শিক্ষা দিতে পারেন। আমাদের সমাজের নব এই পদ্ধটি গ্রহণ করার জন্য চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারি আমরা, তবে আমাদের শিক্ষার্থীদের তথা জাতির জন্য সর্বোচ্চ চেষ্টা করে যেতে হবে, বলেছেন সামিন, যিনি বিএসএমআরএএইউ-তে প্রাতিষ্ঠানিক গুণমান নিশ্চিতকরণ সেল (ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল - আইকিউএসি) - এর অফিস ম্যানেজার।

তিনি সকল শিক্ষকের সাথে ফলাফল ভিত্তিক শিক্ষার মডেল নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ইনচার্জ) ড. ফাদার লেনার্ড শংকর রোজারিও, সিএসসি। প্রশ্ন-উত্তর পর্বের পর ডীন অধ্যাপক ড. আলোক কুমার চক্রবর্তী সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠান শেষ করেন।


সর্বশেষ সংবাদ