হোঁচট খেয়ে প্রতিবন্ধকতা জয় করেছি: গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী

অনলাইন সমাবর্তনে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
অনলাইন সমাবর্তনে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © টিডিসি ফটো

গ্র্যাজুয়েটদের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জীবনের নানা ক্ষেত্রে আমাকে পরাজিত করার চেষ্টা হয়েছে। বাধার দেয়াল তৈরি করার চেষ্টা হয়েছে। যাতে আমি আর উঠে দাঁড়াতে না পারি। আমি আমার যাপিত জীবনে হোঁচট খেয়ে প্রতিবন্ধকতা জয় করেছি।

আজ শনিবার (১৯ জুন) গ্রীন ইউনিভার্সিটি অব বাংলাদেশের চতুর্থ সমাবর্তনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী অনলাইনের মাধ্যমে সমাবর্তনে যুক্ত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমি আমার এ যাবৎ যাপিত জীবনে যতটুকু অর্জন করেছি এতে যারা ভালোবেসে, স্নেহ এবং বন্ধুত্বের সঙ্গে আমার পাশে ছিলেন তাদের কাছে আমি অসম্ভব রকমের কৃতজ্ঞ।

তিনি বলেন, একইভাবে আমি তাদের কাছেও কৃতজ্ঞ, যারা আমার সামনে বাধার দেয়াল দাঁড়া করাতে চেয়েছেন, জীবনের নানা ক্ষেত্রে আমাকে পরাজিত করতে চেয়েছে, চেয়েছেন আমি যেন হোঁচট খাই এবং হোঁচট খেলে আর যেন উঠে দাঁড়াতে না পারি।

মন্ত্রী বলেন, তাদের কাছেও আমি কৃতজ্ঞ। কারণ তাদের কারণে আমি শিখেছি কি করে প্রতিবন্ধকতাকে জয় করতে হয়। কি করে বাধার দেয়াল ভাঙতে হয়। কি করে হোঁচট খেলে আবার উঠে দাড়াতে হয়। বারবার বারবার প্রতিবার। নেতিবাচকতা না, ইতবাচকতার চর্চা করুন। নিজের দৃষ্টিভঙ্গিটাকে ইতিবাচক করুন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, কত লোক আপনার চেয়ে ভালো আছেন সেটাকে গুরুত্ব না দিয়ে আপনি কত বেশি মানুষের চেয়ে ভালো আছেন তার জন্যে সন্তুষ্টিবোধ করুন। ভালো থেকে আরও ভালোর চেষ্টা নিশ্চয়ই করবেন, কিন্তু সে ভালো করার চেষ্টা কখনই হতাশা কিংবা প্রতিহিংসাকে মনের মধ্যে জায়গা দিয়ে নয়। ​জীবনে লেগে থাকলে অবশ্যই সাফল্য আসবেই।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদদের প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।


সর্বশেষ সংবাদ