গণ বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার ফি ২৫ শতাংশ মওকুফের দাবি

গণ বিশ্ববিদ্যালয় ও লগো
গণ বিশ্ববিদ্যালয় ও লগো  © ফাইল ফটো

অনলাইনে শুরু হওয়া নতুন সেমিষ্টরের ফি’র ২৫ শতাংশ মওকুফের দাবি জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ৮ টি সংগঠন। এতে করোনা পরিস্থিতিতে নানা অসুবিধা তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদকে বিষয়টি সমাধানের আহ্বান জানান।

সোমবার (২১ সেপ্টেম্বর) গণ বিশ্ববিদ্যালয় সোশ্যাল ডেভেলপমেন্ট সেন্টারের সহ-সভাপতি শারমিন কবিতা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানা যায়।

এতে বিবৃতি প্রদানকারী সংগঠনগুলো হলো- অগ্নিসেতু, বৃন্ত, কালেরকণ্ঠ শুভসংঘ, সমকাল সুহৃদ সমাবেশ, ডা. এড্রিক বেকার ব্লাড ফাউন্ডেশন, সাধারণ ছাত্র পরিষদ, ডিবেটিং সোসাইটি ও সোশ্যাল ডেভেলপমেন্ট সেন্টার।

বিবৃতিতে বলা হয়, মহামারি করোনা পরিস্থিতিতে বেশিরভাগ শিক্ষার্থীদের মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধরনের সুবিধাগুলো (ল্যাবরেটরি, লাইট, ফ্যান, এসি, লাইব্রেরি ইত্যাদি) শিক্ষার্থীরা ব্যবহার করছে না। সেক্ষেত্রে শিক্ষার্থীদের টিউশন ফি'র ২৫ শতাংশ মওকুফ একটা যৌক্তিক দাবি।

এতে আরো বলা হয়, চলমান করোনা পরিস্থিতি বিবেচনা করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেমিস্টার ফি প্রদানে বিভিন্ন হারে ছাড় দিয়েছে। সেখানে অলাভজনক বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পাওয়া গণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ ধরণের সিদ্ধান্ত না নেয়া খুবই দুঃখজনক।

সংগঠনগুলোর এমন দাবির প্রেক্ষিতে ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) মো. নজরুল ইসলাম রলিফ বলেন, আগামী বুধবার এই বিষয়ে আমরা প্রশাসনের সাথে বসবো। যদি দাবি মেনে না নেয়া হয়, তাহলে সংগঠনগুলো এবং শিক্ষার্থীদের নিয়ে পরবর্তী পদক্ষেপ জানিয়ে দিব।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর ওয়েভার, সেমিস্টার ফি এবং জরিমানা সংক্রান্ত বিষয়ে একটি নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেখানে সেমিস্টার ফি মওকুফের বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে সাধারণ শিক্ষার্থীরা। তারই প্রেক্ষিতে গতকাল রাতে ভার্চুয়াল আলোচনায় বসে ৮টি সংগঠন।


সর্বশেষ সংবাদ