শিক্ষার্থীদের প্রতিমাসে ৩০ জিবি ডাটা দিচ্ছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি

  © ফাইল ফটো

অনলাইন ক্লাসে যুক্ত হতে প্রতি মাসে শিক্ষার্থীদের ৩০ গিগাবাইট (জিবি) করে ফ্রি ইন্টারনেট সুবিধা দিচ্ছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। এমনটাই জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান ও চিফ ইনোভেশনস অফিসার সাঈদ আল নোমান।

সাঈদ আল নোমান বলেন, বাংলাদেশে যেহেতু সর্বত্র ইন্টারনেট সুবিধা সমান নয়, তাই সাধারণ ছুটিতে দেশের নানা প্রান্তে ছড়িয়ে থাকা আমাদের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস গ্রহণ নির্বিঘ্ন করতে বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিমাসে ৩০ জিবি মোবাইল ডাটা দেয়ার উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, এ উদ্যোগে আমরা পাশে পেয়েছি বাংলাদেশের অন্যতম কানেক্টিভিটি প্রোভাইডার গ্রামীণফোনকে। তারা আমাদের শিক্ষার্থীদের সিমকার্ড দিচ্ছে, যেখানে প্রতিমাসে পৌঁছে যাবে ইডিইউর পক্ষ থেকে ত্রিশ জিবি ইন্টারনেট ডাটা।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার প্রথম দিন থেকেই কর্তৃপক্ষের পূর্ব প্রস্তুতি ও শিক্ষক-শিক্ষার্থীদের প্রত্যাশা অনুসারে বিশ্ববিদ্যালয়টি অনলাইনে ক্লাস গ্রহণ শুরু করেছে। আর এ অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের যুক্ত হতে প্রতি মাসে ৩০ জিবি ফ্রি ইন্টারনেট সুবিধা দেয়ার উদ্যোগকে সাধুবাধ জানিয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয়টির এক শিক্ষার্থী বগুড়ায় তার শ্বশুর বাড়ি থেকে অনলাইন ক্লাসে যুক্ত হচ্ছেন। তিনি বলেন, সন্তানের দেখভাল ও সংসারের দায়িত্ব পালন করতে গিয়ে প্রায়ই ক্যাম্পাসে যেতে পারতাম না। এক্ষেত্রে অনলাইন ক্লাস আমার জন্য আশীর্বাদ হয়ে আসে। কিন্তু এখানে সবসময় ইন্টারনেটের ভালো সংযোগ পাওয়া যায় না। ইডিইউর পক্ষ থেকে ইন্টারনেট ডাটা পেয়ে সহজেই ক্লাসে অংশ নিতে পারছি।

বিশ্ববিদ্যালয়টির এ উদ্যোগের অংশীদার গ্রামীণফোন। প্রতিষ্ঠানটির প্রথম বাংলাদেশি সিইও ইয়াসির আজমান বলেন, মানুষের গুরুত্বপূর্ণ সকল ক্ষেত্রের মাঝে প্রযুক্তিগত বা ডিজিটাল সংযোগ স্থাপন করে দেয়াই আমাদের ভিশন। রাষ্ট্রের, সর্বোপরী জীবনের প্রতিটি ক্ষেত্রে আমাদের কানেক্টিভিটি প্রয়োজন, যা প্রদান করে গ্রামীণফোন।

তিনি বলেন, বর্তমান সময়ে এতোদিনের ধারাবাহিতা যাতে ভেঙে না পড়ে, আমরা সে লক্ষ্যে সর্বদা অটল ছিলাম। দেশের মানুষকে সর্বোচ্চ সেবা দেয়ার লক্ষ্যে সব উদ্যোগে আমরা সামিল হতে চাই। ইডিইউর এ চমৎকার উদ্যোগে তাই আমরা সাগ্রহে সম্পৃক্ত হয়েছি।


সর্বশেষ সংবাদ