এসইউবিতে ‘আয়কর দাখিলের নিয়ম, পদ্ধতি ও কলাকৌশল’ শীর্ষক কর্মশালা

  © ফাইল ফটো

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) ‘আয়কর দাখিলের নিয়ম, পদ্ধতি ও কলাকৌশল’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত রবিবার বিশ্ববিদ্যালয়ের কলাবাগান ক্যাম্পাসে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইউবির উপাচার্য অধ্যাপক এম. শাহজাহান মিনা।

সমগ্র কর্মশালাটি পরিচালনা করেন এসইউবির প্রো-উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল কবির। অনুষ্ঠানে বক্তব্য রাখেন এসইউবির বিজনেস স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. শাকের আহমেদ ও ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক এম. শাহজাহান মিনা বলেন, প্রত্যেক সচেতন ও মর্যাদাবান নাগরিকেরই উচিৎ যথাযথ নিয়মকানুন ও পদ্ধতি মেনে পরিপূর্ণ স্বচ্ছতার সাথে আয়কর রিটার্ন দাখিল করা। রাষ্ট্রকে সময়মত ও উপযুক্ত পরিমাণে আয়কর প্রদানের অর্থই হচ্ছে দেশ ও জনগণের উন্নয়ন প্রক্রিয়াকে সহায়তা করা। আয়কর দাখিল সংক্রান্ত সহায়তাদান কার্যক্রমকে বর্তমান সময়ের অন্যতম মর্যাদাবান পেশা হিসেবে উল্লেখ করে তিনি আরো বলেন যে, দেশে ব্যবসায় ও অর্থনীতি যতোই বিকশিত হবে, এ ধরনের পেশাজিবীর চাহিদাও ততোই বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবির কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, অনেক আয়করদাতাই নিজেরা রিটার্ন দাখিলের নিয়মকানুন ও পদ্ধতির গভীরে যান না বলে বিষয়টিকে খানিকটা ভীতির চোখে দেখেন। কিন্তু বড় অঙ্কের আয়কর দিয়ে তারা-যে মর্যাদাবান সিআইপিও হতে পারেন, সেটা ভাবলেই আয়কর রিটার্ন দাখিলের ব্যাপারে তাদের আগ্রহ বৃদ্ধি পাবে।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. শাকের আহমেদ বলেন, দেশের নাগরিকগণ প্রযোজ্য হারে আয়কর প্রদান করলে সমাজ থেকে আয়বৈষম্য বহুলাংশে হ্রাস পাবে বলে আশা করা যায়। তিনি বাংলাদেশে বিরাজমান আয়-বৈষম্যকে যথাযথ কর ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে কমিয়ে আনা সম্ভব বলে অভিমত ব্যক্ত করেন।

উল্লেখ্য, এসইউবির বিজনেস স্টাডিজ বিভাগের প্রায় ৫০ জন শিক্ষক ও শিক্ষার্থী এ কর্মশালায় অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ