ভবিষ্যতে কর্মসংস্থান ঝুঁকিতে পড়তে পারে বাংলাদেশ

ড. আকবর আলি খান
ড. আকবর আলি খান  © ফাইল ফটো

বিশিষ্ট অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, খাদ্য-দারিদ্র্য অনেকাংশে হ্রাস পেলেও অন্যবিধ দারিদ্র্য এখনো বহুলাংশেই রয়ে গেছে। যার কারণে বাংলাদেশ ভবিষ্যতে বড় ধরনের কর্মস্থানের ঝুঁকিতে পড়তে পারে। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে মাথাপিছু ভূমি কমে যাওয়াকে তিনি দারিদ্র্যের অন্যতম কারণ বলে চিহ্নিত করেন।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) আয়োজিত ‘দারিদ্র্যের ইতিহাস : বর্তমান প্রবণতা’ শীর্ষক জনবক্তৃতায় এসব কথা বলেন তিনি।

অর্থনীতিবিদ ড. আকবর আলি খান বলেন, অভ্যন্তরীণ আর্থ-সামাজিক পরিস্থিতির বিবেচনায় দেশে দারিদ্র্য পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হলেও আন্তর্জাতিক প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশে দারিদ্র্য পরিস্থিতি এখনো প্রকট। আর দারিদ্র্য হারের ক্ষেত্রে পরিস্থিতির উন্নতি হলেও দেশে এখন দরিদ্র মানুষের মোট সংখ্যা ১৯৭২ সনের তুলনায় প্রায় ২.৩৪ কোটি বেড়ে ৯.৩৪ কোটিতে দাঁড়িয়েছে।

স্টেট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এম. শাহজাহান মিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জনবক্তৃতায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন এসইউবির প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবির ও উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইসইউবির উপদেষ্টা অধ্যাপক রোবায়েত ফেরদৌস। ড. আকবর আলি খানের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত উপস্থাপন করেন এসইউবির ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান।

ড. আকবর আলি খান তাঁর বক্তৃতায় বিভিন্ন তথ্য ও পরিসংখ্যান দিয়ে দেখান যে, অতীতে এ ভূখণ্ড কখনোই ‘সোনার বাংলা’ ছিল না। আর দারিদ্র্যকে জাদুঘরে পাঠানোর মতো বক্তব্যও অনেকটা স্লোগান সর্বস্ব।

স্টেট ইউনিভার্সিটির অনুষ্ঠান

তিনি বলেন, খাদ্য-দারিদ্র্য অনেকাংশে হ্রাস পেলেও অন্যবিধ দারিদ্র্য এখনো বহুলাংশেই রয়ে গেছে। বাংলাদেশ ভবিষ্যতে বড় ধরনের কর্মস্থানের ঝুঁকিতে পড়তে পারেও বলে তিনি অভিমত ব্যক্ত করেন। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে মাথাপিছু ভূমি কমে যাওয়াকে তিনি দারিদ্র্যের অন্যতম কারণ বলে চিহ্নিত করেন।

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ সম্প্রতি ‘সমকালীন সামাজিক চিন্তা’ শিরোনামে বহুপর্বের একটি ধারাবাহিক বক্তৃতামালা আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে। বক্তৃতামালারই প্রথম বক্তা ছিলেন ড. আকবর আলি খান। এ বক্তৃতা ২০২০ সালের গোড়ার দিকে প্রকাশের জন্য প্রস্তুতাধীন ড. আকবর আলী খানের বইয়ের খসড়া পাণ্ডলিপির প্রাক-উপস্থাপনা।


সর্বশেষ সংবাদ