ব্র্যাক ইউনিভার্সিটিতে ফল সেমিস্টারের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

  © সংগৃহীত

আড়ম্বরপূর্ণ ওরিয়েন্টেশনের মধ্য দিয়ে ফল ২০২৪ সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বরণ করেছে ব্র্যাক ইউনিভার্সিটি। শনিবার (১৯শ অক্টোবর) মেরুল বাড্ডার পরিবেশবান্ধব ইনার সিটি ক্যাম্পাসের মাল্টিপারপাস হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই ওরিয়েন্টেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ব্র্যাক ইউনিভার্সিটিতে ফল ২০২৪ সেমিস্টারের শিক্ষার্থীদের অ্যাকাডেমিক যাত্রা শুরু হলো। 

অনুষ্ঠানে তাৎপর্যপূর্ণ ও অনুপ্রেরণাদায়ক বক্তব্যের মাধ্যমে ব্র্যাক ইউনিভার্সিটিতে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ ফারহাত আনোয়ার। জাতীয় গৌরব এবং বৈশ্বিক নাগরিকত্বের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, ‘শিক্ষার্থীদের মমত্ববোধ থাকতে হবে দেশের প্রতি এবং সেই সাথে বিশ্বের বুকে যাতে দেশের মান বৃদ্ধি পায় সেভাবে কাজ করে যেতে হবে তাদের।" নিজস্বতার গুরুত্ব তুলে ধরে প্রফেসর ফারহাত আনোয়ার বলেন, "তোমরা নিজের সুপ্ত প্রতিভাকে খুঁজে বের করো এবং তার মাধ্যমে বিশ্বের বুকে নিজেদের একটি ইতিবাচক প্রভাব তৈরি করো।" ব্র্যাক ইউনিভার্সিটির লক্ষ্য সম্পর্কে তিনি বলেন, "ব্র্যাক ইউনিভার্সিটিকে আমরা গ্লোবাল সাউথের সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে চাই।’ আগামীর নেতৃত্ব হিসেবে তিনি এই যাত্রায় শিক্ষার্থীদের দায়িত্বশীল ভূমিকা রাখতে আহ্বান জানান।  

প্রাণবন্ত অডিওভিজুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে নবীন শিক্ষার্থীদের সামনে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমৃদ্ধ ইতিহাস এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের দর্শন তুলে ধরা হয়। এর মাধ্যমে শিক্ষার্থীরা গুণগত শিক্ষার প্রতি ব্র্যাক ইউনিভার্সিটির অঙ্গীকার সম্পর্কে জ্ঞান লাভ করেন।  

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ব্র্যাক ইউনিভার্সিটির রেজিস্ট্রার ড. ডেভিড ডাউল্যান্ড, স্কুল অফ আর্কিটেকচার অ্যান্ড ডিজাইনের ডিন প্রফেসর ফুয়াদ হাসান মল্লিক, স্কুল অফ ডাটা অ্যান্ড সায়েন্সেস এর ডিন প্রফেসর মাহবুবুল আলম মজুমদার এবং প্রক্টর ড. রুবানা আহমেদ। তাদের অনুপ্রেরণামূলক বক্তব্য শিক্ষার্থীদের উৎসাহিত করার পাশাপাশি একটি অন্তর্ভুক্তিমূলক শিক্ষার পরিবেশ গড়ে তোলার প্রতি এই বিশ্ববিদ্যালয়ের অঙ্গীকারকে তুলে ধরেছে যা শিক্ষার্থীদের আরো উদ্দীপ্ত করেছে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্টুডেন্ট লাইফ এর জয়েন্ট ডিরেক্টর তাহসিনা রহমান। 

অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অর্জনের স্বীকৃতিস্বরূপ কয়েকজন শিক্ষার্থীর হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।  সম্মাননা স্মারক পাওয়া শিক্ষার্থীরা হলেন- হুয়াই সিডস অফ দ্য ফিউচার ২০২৪ এর আঞ্চলিক চ্যাম্পিয়ন মোহাম্মদ ফাইজুল আবেদীন খান, ডালহৌসি ইউনিভার্সিটি এবং আর্চ হাইভ আয়োজিত ইন্টারন্যাশনাল ডিজাইন কম্পিটিশন ২০২৪ এ অসাধারণ সাফল্য বয়ে আনা আবদুল্লাহ আল আরেফিন এবং শাফি হাসনাইন, ওয়ার্ল্ড ইনভেনশন, কম্পিটিশন অ্যান্ড এক্সিবিশন ২০২৪ এ স্বর্ণপদক বয়ে আনা দেশের প্রথম নারী রোরোটিকস দলের নেতৃত্ব দেয়া জান্নাতুন ফেরদৌস ফাবিন, এবং ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রামে দ্বিতীয় স্থান অর্জনকারী স্বয়ংক্রিয় উদ্ধার রোভার দলের নেতৃত্ব দেওয়া মেহেদী হাসান।  

এই ওরিয়েন্টেশন অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করে ব্র্যাক ইউনিভার্সিটি কালচারাল ক্লাবের সদস্যবৃন্দ। তাদের মনোমুগ্ধকর বিভিন্ন পরিবেশনা নবীন শিক্ষার্থীদের মোহিত করেছে এবং সেই সাথে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের শৈল্পিক দক্ষতা সবার সামনে তুলে ধরেছে। শিক্ষার্থীদের অমিত সম্ভাবনার নতুন এই যাত্রা উদযাপন করতে অনুষ্ঠানের শেষে মনোজ্ঞ কনসার্টের আয়োজন করা হয়। 

ফল ২০২৪ সেমিস্টার শুরুর সাথে ব্র্যাক ইউনিভার্সিটিও শিক্ষার্থীদের সম্ভাবনার প্রতি তাদের অঙ্গীকারকে পুনর্ব্যক্ত করেছে। ব্র্যাক ইউনিভার্সিটি শিক্ষার্থীদের এমনভাবে গড়ে তুলতে চায় যাতে তারা দেশ ও দেশের বাইরে ইতিবাচক প্রভাব রাখতে সক্ষম হয়। ব্র্যাক ইউনিভার্সিটি একটি বলিষ্ট কাঠামো দ্বারা পরিচালিত যার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি নতুন শিক্ষার্থীদের সফলতার পথে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ। 


সর্বশেষ সংবাদ