ইউএপির সাথে সিয়াস ও ওয়াশিংটন ইউনিভার্সিটির সমঝোতা স্মারক স্বাক্ষর

  © সংগৃহীত

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) সাথে চীনের সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ১৫ অক্টোবর চীনের বেইজিং কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস (আইএইউপি) এর সাধারণ পরিষদের অনুষ্ঠানে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে একটি শক্তিশালী সম্পর্কের সূচনা হয়েছে।

চীন সরকারের শিক্ষা মন্ত্রণালয় দ্বারা স্বীকৃত সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি একটি বিশ্বমানের প্রতিষ্ঠান। বর্তমানে এখানে ৩০ হাজার ছাত্র রয়েছে। বিশ্ববিদ্যালয়টি চীনা এবং আমেরিকান উভয় স্নাতক ডিগ্রি প্রদানের জন্য চীনের স্টেট কাউন্সিল দ্বারা অনুমোদিত। ইউএপির উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান এবং সিয়াস ইউনিভার্সিটির প্রভোস্ট এবং ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. লুসি লু নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্বাক্ষর করেন।

ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি উচ্চশিক্ষার একটি আমেরিকান বিশ্ববিদ্যালয়। ড. ডেভিড সোহন ২০০৮ সালে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। এটি এসিসিএস দ্বারা স্বীকৃত এবং স্টেট কাউন্সিল অব হায়ার এডুকেশন ফর ভার্জিনিয়া দ্বারা প্রত্যয়িত। এছাড়াও, স্কুল ফেডারেল আইনের অধীনে অভিবাসী ছাত্রদের তালিকাভুক্ত করার জন্য অনুমোদিত।

একইদিনে ইউএপির উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান এবং ওয়াশিংটন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে একটি চুক্তিতে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, ইউএপির সাথে বিশ্ববিদ্যালয় দু’টি যৌথভাবে একাডেমিক ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। এছাড়াও, বিশ্ববিদ্যালয়গুলি একাডেমিক সামগ্রী এবং প্রকাশনাগুলি বিনিময় করবে। একইসাথে ছাত্রদের জন্য যৌথ সম্মেলন এবং ইন্টার্নশিপের সুযোগ দেবে এবং আন্তর্জাতিক সম্মেলন, কর্মশালা, অনুষদ, কর্মী এবং ছাত্র বিনিময় প্রোগ্রামের ব্যবস্থা করবে।


সর্বশেষ সংবাদ