আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক-কর্মকর্তাদের ৩ দিনব্যাপী নিরাপত্তা প্রশিক্ষণ কর্মসূচি

প্রশিক্ষণ কর্মসূচি শুরু
প্রশিক্ষণ কর্মসূচি শুরু  © জনসংযোগ

আহ্ছানউল্লা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির শিক্ষক ও কর্মকর্তাদের তিন দিনব্যাপী অগ্নি নির্বাপণ ও বেসামরিক নিরাপত্তা প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) এই কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. মো. আশরাফুল হক। 

আগামী ১৭ অক্টোবর পর্যন্ত মিরপুর-১০, ঢাকায় অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে প্রশিক্ষণটি অনুষ্ঠিত হবে। এই কর্মসূচির লক্ষ্য বিশ্ববিদ্যালয়ের কর্মীদের জরুরি পরিস্থিতিতে সাড়া দেওয়ার সক্ষমতা উন্নত করা এবং ক্যাম্পাসে আরও নিরাপদ পরিবেশ নিশ্চিত করা। 

বিশ্ববিদ্যালয়ের ফায়ার সেফটি টিমের ৫০ জন ওয়াডেন্ট ও সহকারী ওয়াডেন্ট প্রশিক্ষণে অংশ নেন। যা অগ্নি নিরাপত্তা, দুর্যোগ ব্যবস্থাপনা, এবং জরুরি প্রতিক্রিয়ার ক্ষেত্রে ব্যবহারিক দক্ষতা এবং জ্ঞান প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে। 

এই উদ্যোগটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সম্প্রদায়ের নিরাপত্তা এবং সুস্থতার অগ্রাধিকার দেওয়ার অঙ্গীকারের সাথে সামঞ্জস্যপূর্ণ, যা কর্মীদের জরুরি পরিস্থিতি দক্ষতার সাথে মোকাবিলা করার এবং সম্ভাব্য ঝুঁকি হ্রাস করার ক্ষমতা প্রদান করবে।

ভাইস-চ্যান্সেলর (ভিসি) প্রফেসর মো. আশরাফুল হক এই কর্মসূচির উদ্বোধন করে বলেন,  এ কর্মসূচি প্রয়োজনীয় নিরাপত্তা দক্ষতা বৃদ্ধির পাশাপাশি প্রস্তুতিমূলক কার্যক্রমকে উন্নত করবে এবং ক্যাম্পাসে নিরাপদ পরিবেশ নিশ্চিত করবে। এটি বিশ্ববিদ্যালয়ের জরুরি সাড়া দেওয়ার কাঠামোকে শক্তিশালী করার এবং অপ্রত্যাশিত পরিস্থিতি দক্ষতার সাথে মোকাবিলা করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে কাজ করবে।

প্রশিক্ষণ কর্মসূচির বৈশিষ্ট্য
প্রথম দিন: অগ্নি নিরাপত্তার উপর গুরুত্বারোপ, অগ্নি শ্রেণি, প্রজ্বলন নীতিমালা, পোর্টেবল ফায়ার এক্সটিংগুইশারের ব্যবহার, সক্রিয় এবং প্যাসিভ অগ্নি সুরক্ষা পদ্ধতি, এবং অগ্নি নির্বাপণ কৌশলের হাতে-কলমে প্রশিক্ষণ।

দ্বিতীয় দিন: অনুসন্ধান ও উদ্ধার, উদ্ধার সরঞ্জামের ব্যবহারিক প্রয়োগ, ভুক্তভোগী স্থিতিশীলকরণ ও পরিবহণ, এবং উন্নত উদ্ধার কৌশলগুলোর উপর জোর দেওয়া হবে।

তৃতীয় দিন: ভূমিকম্প প্রস্তুতি, প্রি-হাসপাতাল কেয়ার, বেসিক লাইফ সাপোর্ট, এবং একটি চূড়ান্ত ব্যবহারিক অনুশীলন, পরীক্ষা, এবং সনদ বিতরণের মাধ্যমে কর্মসূচির সমাপ্তি।


সর্বশেষ সংবাদ