০৯ অক্টোবর ২০২৪, ১০:৫০

এবারও র‍্যাঙ্কিংয়ে যৌথভাবে দেশসেরা এনএসইউ

নর্থ সাউথ ইউনিভার্সিটি  © সংগৃহীত

টাইমস্ হায়ার এডুকেশনের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে  (২০২৫) এবারও দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। তালিকায় এক থেকে ৮০০'র মধ্যে দেশের কোনো বিশ্ববিদ্যালয় না থাকলেও দেশের আরও চারটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ৮০১ থেকে ১০০০ এরমধ্যে স্থান পেয়ে সেরা হয়েছে নর্থ সাউথ। গত বছরও এ র‌্যাঙ্কিংয়ে এনএসইউ যৌথভাবে বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শীর্ষস্থান ভাগ করে নিয়েছিল।

বুধবার (৯ অক্টোবর) এ র‌্যাঙ্কিং উন্মোচন করা হয়। এই বছরের র‌্যাঙ্কিংয়ে ১১৫টি দেশের দুই সহস্রাধিক বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত রয়েছে।

ওই র‌্যাঙ্কিংয়ে ৮০১ থেকে ১০০০ এরমধ্যে থাকা অন্য চারটি বিশ্ববিদ্যালয় হলো, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

আরও পড়ুন : চীনের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে হবে: এনএসইউ উপাচার্য

এ বছর মোট ১৭টি বাংলাদেশি বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে নিজেদের স্থান করে নিয়েছে। গত বছর এনএসইউ যৌথভাবে বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শীর্ষস্থান ভাগ করে নেয়। গত বছরের শীর্ষস্থানীয় চারটি বিশ্ববিদ্যালয় থেকে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং এনএসইউ এ বছরের র‌্যাঙ্কিংয়ে রয়েছে। আর তিনটি নতুন বিশ্ববিদ্যালয় এবার জাবি এবং এনএসইউর সঙ্গে শীর্ষ অবস্থান ভাগ করে নিয়েছে।

আরও পড়ুন : যখন নিপীড়ন হয় তখনই প্রতিবাদ করা উচিত: এনএসইউতে আলোকচিত্রী শহীদুল আলম

এ সাফল্যের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে এনএসইউ উপাচার্য অধ্যাপক ড. আব্দুল হান্নান চৌধুরী বলেন, এই অর্জনটি আমাদের বিশ্ববিদ্যালয়ের ছাত্র, ফ্যাকাল্টি, কর্মকর্তা-কর্মচারী ও সাবেক শিক্ষার্থীসহ সব সদস্যের কঠোর পরিশ্রম, নিষ্ঠা এবং বোর্ড অব ট্রাস্টিজের দিকনির্দেশনার প্রতিফলন। আমাদের সহযোগিতা করার জন্য শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাগুলিকেও ধন্যবাদ জানাই। এনএসইউ ভবিষ্যৎ নেতৃত্বকে লালন করতে, উদ্ভাবনকে উৎসাহিত করতে এবং বাংলাদেশে উচ্চশিক্ষাকে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরও বলেন, বাংলাদেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হিসেবে এই স্বীকৃতি সমগ্র এনএসইউ পরিবারের সক্ষমতা প্রকাশ করে এবং জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে আগামী দিনের উচ্চশিক্ষা ক্ষেত্রে এনএসইউয়ের প্রভাবকে তুলে ধরে।