নর্থ সাউথ ইউনিভার্সিটির ২০ শতাংশ টিউশন ফি মওকুফের সিদ্ধান্ত

নর্থ সাউথ ইউনিভার্সিটি
নর্থ সাউথ ইউনিভার্সিটি  © ফাইল ছবি

সাম্প্রতিক ছাত্র আন্দোলন এবং এর ফলে দেশে রাজনৈতিক পরিবর্তনে চলতি সেমিস্টারে ২০ শতাংশ ও অন্যান্য সব ফি শতভাগ মওকুফের সিদ্ধান্ত নিয়েছে দেশের শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। সোমবার (১৯ আগস্ট) বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, শিক্ষার্থীদের জন্য পরিবহণ পরিষেবা চালু করার কথা জানিয়েছে এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজ। এছাড়া শিক্ষার্থীদের মানসিক সুস্বাস্থ্যের দিকে আলোকপাত করে বেশ কিছু উদ্যোগ নেওয়া হচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে— একটি নতুন অনলাইন (অ্যাপ এবং হটলাইনের মাধ্যমে) কাউন্সেলিং প্রোগ্রাম এবং নতুন একটি অন-ক্যাম্পাস ইন-পার্সন কাউন্সেলিং প্রোগ্রাম (বাইরের অংশীদার সংস্থার মাধ্যমে)।

আগামী স্প্রিং ২০২৫ সেমিস্টারে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া পর্যালোচনা এবং নতুন মানদণ্ড প্রবর্তন করার বিষয়েও আলোচনা চলছে। শিক্ষক, শিক্ষার্থী এবং প্রশাসনের মধ্যে ধারাবাহিক মতবিনিময়ের একটি যথাযথ কাঠামো এবং প্লাটফর্ম তৈরির সিদ্ধান্ত নিয়েছে এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজ।

এছাড়া ট্রাই-সেমিস্টার সিস্টেমসহ বেশ কিছু বিষয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং শিক্ষা মন্ত্রণালয়ের প্রবিধান দ্বারা নিয়ন্ত্রিত হয়। এসব নিয়ে পরবর্তীতে যথাযথ বিশ্লেষণ ও প্রক্রিয়া অনুসরণ করে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানানো হয়।

এছাড়া ২০২৪ সালের গ্রীষ্মকালীন সেমিস্টার থেকে শুরু করে পরবর্তী সময়ে শিক্ষার্থীদের ইন্টার্নশিপের সঙ্গে সম্পর্কিত সব ফি পুরোপুরি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এনএসইউ ক্যাম্পাস ছাত্র রাজনীতি থেকে মুক্ত থাকবে। এটি প্রতিষ্ঠাকালীন নীতি যা কঠোরভাবে বজায় রাখার কথা জানিয়েছেন এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জাভেদ মুনির আহমেদ।


সর্বশেষ সংবাদ