নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ‘গাজায় গণহত্যা’ শীর্ষক আলোচনা

  © সংগৃহীত

ইসরাইল এবং ফিলিস্তিনের চলমান সহিংসতায় সাধারণ মানুষের উপর দুর্ভোগের প্রেক্ষিতে নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইন্সটিটিউট অব পলিসি অ্যান্ড গভারন্যান্স (এসআইপিজি) এর সেন্টার ফর পীস স্টাডিস (সিপিএস) মঙ্গলবার (১৬ জুলাই) ‘জেনোসাইড ইন গাজা’ শীর্ষক সিপিএস টকের আয়োজন করে। অনুষ্ঠানটি সরাসরি সিপিএসের ফেসবুক পেজের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়। এই আলোচনার মূল লক্ষ্য ছিল ফিলিস্তিনিদের আওয়াজ তুলে ধরা এবং শান্তি এবং ন্যায়ের ওপর বিশ্বব্যাপী সচেতনতা এবং আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া। 

অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে ছিলেন, ইঞ্জি. আদনান আলহাজ্ব শাকের, ফিলিস্তিনি চিন্তাবিদ এবং ড. আব্দুল আজিজ মাহমুদ আবুএলেয়ান, ফিলিস্তিনি চিন্তাবিদ এবং শিক্ষক (একাডেমী অব ইন্টারন্যাশনাল রিলেশনস), জেনারেল কো-অরডিনেটর (হিউম্যান রাইটস অ্যান্ড লিগাল নেটওয়ার্ক ফর দ্যা রাইটস অব প্যালেস্টিনিয়ান পিপল)। স্কুল অব হিউম্যানিটিস অ্যান্ড সোশ্যাল সাইন্স-এর ডিন (আইসি) এবং সিপিএস, এসআইপিজি এর পরিচালক অধ্যাপক এসকে তৌফিক এম হক এবং সিপিএসের কো-অর্ডিনেটর সহকারী অধ্যাপক ড. আব্দুল ওয়াহাব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. ইশরাত জাকিয়া সুলতানা আলোচনা অনুষ্ঠানটি পরিচালনা করেন।
ইঞ্জি. আলহাজ্ব শাকের তার বক্তব্যে শুরুতে গাজায় অমানবিক পরিস্থিতির পিছনে মধ্যপ্রাচ্য অঞ্চলের দেশগুলোর মধ্যের বিচ্ছিন্নতাকে দায়ী করেন। তিনি ওয়ার্ল্ড জাওনিস্ট ওয়ারগ্যনাইজেশনের উৎপত্তি এবং ব্রিটেন কর্তৃক এর প্রচারমূলক কর্মকাণ্ড সকলের সামনে তুলে ধরেন। সবশেষে তিনি ফিলিস্তিনিদের অধিকার সুরক্ষায় এবং ন্যায় প্রতিষ্ঠায় ব্যক্তি ও সাংগঠনিক পর্যায়ে সবাইকে এগিয়ে আসতে আহবান জানান।  

ড. আব্দুল আজিজ মাহমুদ আবুএলেয়ান ফিলিস্তিনের গাজার শিক্ষার্থীদের কথা উল্লেখে বলেন যে, এই শিক্ষার্থীরা নিজভূমে ফিরে আসার কোন রকম আশা ছাড়াই গাজা থেকে অন্যত্র গমন করেন। গাজায় বর্তমান পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে যে, জীবনরক্ষাকারী প্রয়োজনীয় ঔষধ এবং খাদ্যের সংকট দেখা দিয়েছে। চলমান সহিংসতায় হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং সাধারণ মানুষের দুর্ভোগ বেড়েছে। গাজায় হাসপাতাল বন্ধ হয়ে যাওয়ায় সাধারন মানুষ প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। তিনি আরও বলেন, পশ্চিমের বিশ্ববিদ্যালয়গুলোতে সচেতনতা বাড়ায় ইসরায়েলী পণ্যের বয়কটের পরিমাণ বেড়ে গেছে। বর্তমান সংকট সমাধানে এবং ফিলিস্তিনবাসীর দুর্ভোগ মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানান ড. আবুএলেয়ান।  

অধ্যাপক এসকে তৌফিক এম হক নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃক আগামী বছর থেকে ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তির কথা স্মরণ করিয়ে দেন। উল্লেখ্য, এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম ইতোপূর্বে এনএসইউ’তে ফিলিস্তিনী শিক্ষার্থীদের জন্য ১০টি বৃত্তির ঘোষণা দেন। এছাড়া এনএসইউতে ফিলিস্তিনি শিক্ষকদের নিয়োগের ভবিষ্যৎ পরিকল্পনার কথাও তিনি ব্যক্ত করেন।  

বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, বিশ্ববিদ্যালয়, উন্নয়ন সংস্থা, দূতাবাস, মিডিয়া আউটলেট এবং অন্যান্য সংস্থার অংশগ্রহণকারীরা সরাসরি এবং অনলাইনে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এনএসইউ এবং এসআইপিজি’র সদস্যরাও এই সেমিনারে উপস্থিত ছিলেন এবং তাদের গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন। 

 

সর্বশেষ সংবাদ