স্টেট ইউনিভার্সিটিতে দিনব্যাপী কারিকুলাম রিভিউ কর্মশালা

স্টেট ইউনিভার্সিটিতে দিনব্যাপী কারিকুলাম রিভিউ কর্মশালা অনুষ্ঠিত
স্টেট ইউনিভার্সিটিতে দিনব্যাপী কারিকুলাম রিভিউ কর্মশালা অনুষ্ঠিত  © সৌজন্যে প্রাপ্ত

দক্ষ, যুগপোযোগী ও মানসম্পন্ন স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী প্রদানের লক্ষ্যে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের খাদ্য প্রকৌশল ও পুষ্টিবিজ্ঞান বিভাগ এবং ‘ইউএসএআইডি বাংলাদেশ ফিড দ্যা ফিউচার ট্রেড অ্যাক্টিভিটি’ এর যৌথ উদ্যোগে কারিকুলামের (আউটকাম বেজড) উপর রিভিউ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৭ জুলাই) এসইউবির স্থায়ী ক্যাম্পাসে দিনব্যাপী স্নাতক ও স্নাতকোত্তর (খাদ্য প্রকৌশল ও পুষ্টি বিজ্ঞান) কারিকুলামের এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ শফিউর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ উপাচার্য (মনোনীত) অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল জামাল হোসেন (এলপিআর), এনডিসি, এফডব্লিউসি, পিএসসি। 

উক্ত কর্মশালায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপকবৃন্দ ও ইন্ডাস্ট্রি এক্সপার্টগন অংশগ্রহণ করেন। কর্মশালায় খাদ্য প্রকৌশল ও পুষ্টি বিজ্ঞান বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ওবিই (OBE) কারিকুলাম রিভিউ করা হয়। এছাড়া “The Export Requirements for Food and Agro Products” শীর্ষক প্রফেশনাল কোর্সের রিভিউ সম্পন্ন করা হয়। 

খাদ্য প্রকৌশল ও পুষ্টিবিজ্ঞানে আধুনিক প্রযুক্তির সাথে মানিয়ে নেয়ার মত দক্ষতা অর্জনের জন্য বর্তমান কারিকুলামের সাথে নতুন যে বিষয় সংযোজন বা বিয়োজন করা দরকার সে বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন সকলেই। 

এই কর্মশালার মাধ্যমে খাদ্য প্রকৌশল ও পুষ্টিবিজ্ঞান বিভাগের কারিকুলাম আরো বেশি মানসম্পন্ন ও চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী দক্ষ গ্রাজুয়েট তৈরিতে বিশেষ ভূমিকা পালন করবে বলে মত দিয়েছেন ইন্ডাস্ট্রি-একাডেমিয়া এক্সপার্টগণ। 

সময়োপযোগী কারিকুলাম রিভিউ কর্মশালা আয়োজনের পদক্ষেপ গ্রহণের জন্য বিভাগীয় প্রধানকে কর্মশালায় উপস্থিত সবাই সাধুবাদ জানান এবং ভবিষ্যতে এ ধরনের কর্মশালা সব অনুষদ এবং বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়ন করা উচিত বলে তাঁরা মত প্রকাশ করেন।


সর্বশেষ সংবাদ