০৬ জুলাই ২০২৪, ১৭:০৩

মান-আস্থায় ভালো করার দৃঢ় প্রত্যয় নর্থ সাউথ ইউনিভার্সিটির নবীন শিক্ষার্থীদের

নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির নবীন শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠানে অতিথিদের সাথে স্কলারশিপপ্রাপ্তরা।  © টিডিসি ফটো

দেশের প্রথম বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। প্রতিষ্ঠার পর উচ্চশিক্ষালয়টি নানা চড়াই-উতরাই পাড়ি দিয়ে পার করেছে তিন দশকেরও বেশি সময়। দীর্ঘ পথচলায় সাফল্যের গল্প বরাবরই সামনে রেখেছে বেসরকারি এ উচ্চশিক্ষালয়কে। শনিবার (০৬ জুলাই) এনএসইউতে অনুষ্ঠিত হয়েছে সদ্য ভর্তি হওয়া সামার সেমিস্টারের শিক্ষার্থীদের নবীন বরণ।

নর্থ সাউথ ইউনিভার্সিটির এবারের নবীন বরণে অংশ নিয়েছেন চার হাজারেরও বেশি শিক্ষার্থী। এদিন নবীন শিক্ষার্থীদের সাথে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে এসেছেন তাদের অভিভাবকরাও। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটির ক্যাম্পাসে নবীন শিক্ষার্থীদের সঙ্গে কথা হয় দ্যা ডেইলি ক্যাম্পাসের।

নবীন বরণ অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ছবি তুলছেন শিক্ষার্থীরা। ছবি: টিডিসি ফটো।

রাজধানীর নামকরা শিক্ষালয় মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষে নর্থ সাউথ ইউনিভার্সিটির মাইক্রোবায়োলজি বিভাগে ভর্তি হয়েছেন নূর-ই তাজওয়ার। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। এনএসইউ দেশের অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় অনেক ভালো করছে। সেজন্য আমি এবং আমার বন্ধুরা এখানে ভর্তি হয়েছি। আমি এখান থেকে পড়াশোনা শেষ করে ভালো কিছু করতে চাই।

আরও পড়ুন: অনূর্ধ্ব ৫০ বয়সী বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের একমাত্র নর্থ সাউথ

নবীন বরন অনুষ্ঠানে অংশগ্রহণ করে অনেক ভালো লেগেছে বলে জানিয়েছেন নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) বিভাগে সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থী আনিসা মালিহা। শহীদ পুলিশ স্মৃতি কলেজ থেকে মাধ্যমিক এবং ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করা এ শিক্ষার্থী বলেন, নর্থ সাউথের শিক্ষার মান এবং পরিবেশ আমার ভালো মনে হয়েছে। সেজন্য এখানে ভর্তি হয়েছি। এখানকার সবকিছুই ভালো সেজন্য এখান থেকে উচ্চশিক্ষা সম্পন্ন করতে চাই।

নর্থ সাউথ ইউনিভার্সিটির নবীন বরণ অনুষ্ঠানে অতিথিরা। ছবি: টিডিসি ফটো।

নবীনবরণ অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) বিভিন্ন অনুষদ ও বিভাগের বিস্তারিত বিষয়াবলি তুলে ধরেন উচ্চশিক্ষালয়টির বিভিন্ন অনুষদের ডিনরা। এসময় তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও অনুষদের শিক্ষার্থীদের ভালো ফলাফল অর্জনের নানা পরামর্শও প্রদান করেন।

অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) রেজিস্ট্রার ড. আহমেদ তাজমীন বলেন, শিক্ষার্থীদের জ্ঞানের আলোকিত হতে হবে। সমাজ ও রাষ্ট্রের জন্য একজন ভালো মানুষ ও ভালো নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। 

নবীন বরণ অনুষ্ঠানে শিক্ষার্থীদের সাথে এদিন ক্যাম্পাসে আসেন অভিভাবকরাও। ছবি: টিডিসি ফটো।

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভর্তি হওয়া সহজ কাজ নয় জানিয়ে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য শীমা আহমেদ উত্তীর্ণ শিক্ষার্থীদের অভিনন্দন জানান। নবীনদের উদ্দেশ্যে তিনি বলেন, দেশের উচ্চশিক্ষায় প্রতিযোগিতা বেড়েছে। এটি সরকারি এবং বেসরকারিতে সমানভাবেই বেড়েছে। সেজন্য শিক্ষার্থীদের সক্ষমতা এবং দক্ষতা বাড়ানোর পরামর্শও প্রদান করেন তিনি। 

অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. জাভেদ মুনীর আহমেদ। তিনি বলেন, শিক্ষার্থীদের আশা রাখতে হবে। কোনো কিছু নিয়ে শিক্ষার্থীদের হতাশ হওয়া যাবে না। তাদের নিজেকে অনুসন্ধান করতে হবে। একই সাথে সামাজিক ও মানবিক মূল্যবোধ জাগ্রত রেখে ভালো মানুষ হওয়ারও পরামর্শ তার।

আরও পড়ুন: এশিয়ায় দেশসেরা ঢাবি, বাজিমাত নর্থ সাউথের

নর্থ সাউথ ইউনিভার্সিটির সামার সেমিস্টারের নবীন শিক্ষার্থীদের বরণ করার এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইংরেজি দৈনিক ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশ লক্ষ প্রাণের বিনিময়ে আজকের এ অবস্থানে এসেছে। বাংলাদেশকে এগিয়ে নিতে হলে শিক্ষার্থীদের কাজ করতে হবে; নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে। নর্থ সাউথ ইউনিভার্সিটি শিক্ষার্থীদের আগামীর জন্য যোগ্য করে গড়ে তুলতে কাজ করবে বলেও আশাবাদ জানান তিনি। 

নবীন বরণ শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে দেখে শিক্ষার্থীরা। ছবি: টিডিসি ফটো।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রেজারার ও দায়িত্বপ্রাপ্ত উপ-উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব খান। তিনি বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিতের জন্য সব আয়োজন রয়েছে। শিক্ষার্থীদের সব নিয়ম-কানুন মেনে শিক্ষা গ্রহণ করতে হবে এবং দেশ ও মানুষের কল্যাণে কাজ করতে হবে। 

অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির এবারের ভর্তি পরীক্ষায় শীর্ষ ফলাফল অর্জনকারী শিক্ষার্থীদের স্কলারশিপ সনদ প্রদান করেন অতিথিরা। স্কলারশিপ পাওয়া শিক্ষার্থীরা উচ্চশিক্ষালয়টিতে শিখনকালীন সময়ে ওয়েভার সুবিধা পাবেন। এরপর জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় এনএসইউ'র এবারের নবীন শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠান।