ইউআইইউতে ‘বাংলাদেশের বিচার বিভাগ: একটি সংক্ষিপ্ত বিবরণ’ শীর্ষক লেকচার

পাবলিক লেকচার সিরিজ
পাবলিক লেকচার সিরিজ  © জনসংযোগ

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) ‘বাংলাদেশের বিচার বিভাগ: একটি সংক্ষিপ্ত বিবরণ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের উদ্যোগে ‘বাংলাদেশ কর্পাস: পাবলিক লেকচার সিরিজ-২০২৪’ এর অংশ হিসেবে রবিবার (৫ মে) বিকালে ইউআইইউ ক্যাম্পাসে এ প্রবন্ধ উপস্থাপন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিচারপতি (অব.) মঈনুল ইসলাম চৌধুরী ও বাংলাদেশ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের সাবেক বিচারপতি মির্জা হোসাইন হায়দার।

এসময় উপস্থিত ছিলেন ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশীদ এবং ইউআইইউ’র উপাচার্য প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ইউআইইউর স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের প্রফেসর ড. খন্দকার মাহমুদুর রহমান।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর বক্তৃতায় বাংলাদেশ বিচার বিভাগের গুরুত্বপূর্ণ ভূমিকার দিকগুলোকে ব্যাখ্যা করেন এবং আইনের শাসন বজায় রাখার ক্ষেত্রে বিচারিক পর্যালোচনার তাৎপর্য তুলে ধরেন। কীভাবে বিচার বিভাগের স্বাধীনতা সুরক্ষিত হয় এবং কীভাবে সুষ্ঠু ও নিরপেক্ষ সিদ্ধান্ত গ্রহণ নিশ্চিত করে ও বিচার ব্যবস্থার প্রতি জনগণের আস্থা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

বিচারপতি মির্জা হোসাইন হায়দারের বক্তৃতায় বিচারব্যবস্থার বিশ্বাস গড়ে তোলা এবং ন্যায়বিচার প্রদানে বিচার বিভাগের অর্জনগুলো তুলে ধরেন। এছাড়াও তিনি বিচার ব্যবস্থার চলমান চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ প্রক্রিয়া, জনগণের প্রত্যাশা এবং বিচারিক ফলাফলের মধ্যে ব্যবধান সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক, কর্মকর্তা এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ