‘শিক্ষাই মেয়েদের সবচেয়ে বড় অস্ত্র’

গণ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত

 গণ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত
গণ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত  © টিডিসি ফটো

ঢাকা ১৬ আসনের সংসদ সদস্য এ্যারোমা দত্ত বলেছেন, মেয়েদের শিক্ষাই সবচেয়ে বড় অস্ত্র। শিক্ষাই পারে তাকে দশভুজা করতে। ডা. জাফরুল্লাহ চৌধুরী নারী উন্নয়নে যথেষ্ট কাজ করেছেন। নারীদের এগিয়ে নিতে তার নানা পদক্ষেপ প্রশংসায় চেয়েও বেশি কিছু। জাফরুল্লাহ প্রথম নারীদের ড্রাইভিং প্রশিক্ষণ দেন ও নিয়োগ দেন।

সোমবার (১১ মার্চ) সকালে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) আন্তর্জাতিক নারী দিবস- ২০২৪ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, পূর্বে হিন্দু নারীদের পুড়িয়ে ফেলা হতো। সতীদাহ প্রথা ভেঙেছিলেন রাজা রামমোহন রায়। বর্তমান প্রজন্মকেও ইত্যাদি নানামুখী চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। ভাঙতে হবে বিভিন্ন কুসংস্কার। গর্ভে নারী সন্তান আসলে ভ্রূণ হত্যা করা হয় এ বৈষম্য ভেদ করতে হবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো.আবুল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টের সম্মানিত ট্রাস্টি অধ্যাপক আলতাফুন্নেসা। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন এবং নারী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক নিলুফা সুলতানা। 

এছাড়াও বিশেষ আলোচক ছিলেন দীপ্ত ফাউন্ডেশনের উন্নয়ন বিশ্লেষক জাকিয়া কে হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন, বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রভাষক তানিয়া আহমেদ তন্মী এবং বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আয়শা সিদ্দিকা। 

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, নারী ও পুরুষের অবস্থানের অনেক পরিবর্তন হয়েছে কিন্তু আশানুরূপ ফল নারীরা ভোগ করতে পারে না। বিভিন্ন কাজের ক্ষেত্রে নারীরা অনেক বেশি এগিয়ে থাকে অথচ তারা সঠিক প্রাপ্য পায়না। এজন্য আমাদের মানসিকতা পরিবর্তনের পাশাপাশি সম্মিলিতভাবে কাজ করার প্রচেষ্টা চালাতে হবে। খুব শিগগিরই বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের জন্য হোস্টেলের ব্যবস্থা করবেন বলেও ঘোষণা দেন তিনি। 

অনুষ্ঠানে অন্যান্য অতিথিরা বলেন, নারীর প্রতি বৈষম্য কেন হবে? সমাজে যদি একে অপরের প্রতি সম্মান না থাকে তাহলে দেশের উন্নয়ন সম্ভব নয়। অভিন্ন পারিবারিক আইন যত দিন কার্যকর না হবে ততদিন নারীর ক্ষমতায়ন সম্ভব হবে না। সমাজকে সুপ্রতিষ্ঠিত করার দ্বায়িত্ব নারী-পুরুষ উভয়েরই শুধু আমাদের সামাজিক দৃষ্টি ভঙ্গি পরিবর্তন করতে হবে।

'নারীর সম-অধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ' এই প্রতিপাদ্য সামনে রেখে গণ বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত অনুষ্ঠানটির আলোচনা শেষে একটি ‌‌র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন থেকে শুরু হয়ে বাদাম তলা ঘুরে প্রধান ফটকে গিয়ে শেষ হয়। অনুষ্ঠানের শেষে সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে এক মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন হয়।


সর্বশেষ সংবাদ