‘হাতে-কলমে’ প্রোগ্রামিং শেখানো হলো অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি শিক্ষার্থীদের

‘হাতে-কলমে’ প্রোগ্রামিং শেখানো হলো অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি শিক্ষার্থীদের
‘হাতে-কলমে’ প্রোগ্রামিং শেখানো হলো অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি শিক্ষার্থীদের  © টিডিসি ফটো

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটিতে ‘ফায়ার-ক্যামে প্রোবাবিলিস্টিক অ্যাপ্রোচ ফায়ার ইনটেনসিটি ডিটেকশন’ শীর্ষক কর্মশালা এবং রোবোটিক্স এক্সিবিশন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের এআই এন্ড নেটওয়ার্কস ল্যাবে এ এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় মূল আলোচনা এবং হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করেন রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মাজিদ ইশতিয়াক আহমেদ।

মূল আলোচনায় আর্টিফিশিয়াল নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে ভিডিও ক্যামেরা থেকে প্রাপ্ত রিয়েল-টাইম ইমেজ প্রসেসিং এর মাধ্যমে অতিদ্রুত অগ্নিকার্ডের স্থান শনাক্তকরণ এবং রেসপন্স টাইম কমিয়ে আনতে স্বল্প দূরত্বে আই ও টি প্রযুক্তির ব্যবহারে ফায়ার ব্রিগেড এবং আইন প্রয়োগকারী সংস্থার নিকট বার্তা পৌঁছানোর কারিগরি ব্যাখ্যা এবং প্রয়োগ উপস্থাপন করা হয়।

পাশাপাশি ইন্ডাস্ট্রিতে বর্তমানে ব্যবহৃত এসটি এম-৩২ মাইক্রোকন্ট্রোলারের মাধ্যমে পুরো প্রক্রিয়া সম্পন্ন করার প্রায়োগিক প্রটোটাইপ তৈরির পদ্ধতি এবং প্রোগ্রামিং হাতে-কলমে অংশগ্রহণকারীদের শেখানো হয়।

এই কর্মশালায় রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের পাশাপাশি ইইই এবং সিএসই বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। তারা এই আয়োজনের জন্য কর্মশালা সঞ্চালক এবং আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করে।

মূল আলোচনার পূর্বে মাজিদ ইশতিয়াক আহমেদ রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে বিভিন্ন বিষয়ে বর্তমানে চলমান গবেষণা নিয়ে অংশগ্রহণকারীদের অবগত করেন। এই কর্মশালায় সেশন চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন ইইই বিভাগের কো-অর্ডিনেটর মো. নিয়াজ মোস্তাকিম এবং বিভাগের অন্যান্য শিক্ষকমণ্ডলী।

কর্মশালার কার্যক্রম সমাপ্ত করে সকল অংশগ্রহকারীদের উদ্যোগে গ্রাউন্ড ফ্লোরে রোবোটিক্স প্লেগ্রাউন্ডে, রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং, ইইই এবং সিএসই বিভাগের শিক্ষার্থীদের তৈরিকৃত সকার বট এবং লাইন ফলোয়ার রোবট সমূহের এক্সিবিশন অনুষ্ঠিত হয়।

এই সময় বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন। তারা সকার বট এক্সিবিশন অংশগ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সামিট চেয়ার প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম এবং ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি এর ডিন এবং সামিট কো-চেয়ার প্রফেসর ড. মো. শাহরুখ আদনান এই আয়োজনে উপস্থিত থেকে অংশগ্রহণকারী এবং আয়োজকদের উৎসাহ প্রদান করেন।


সর্বশেষ সংবাদ