ছাত্র বিক্ষোভে পুলিশি অভিযান, বিপর্যস্ত কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হ্যামিলটন হলে শিক্ষার্থীদের অবস্থানের দৃশ্য
যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হ্যামিলটন হলে শিক্ষার্থীদের অবস্থানের দৃশ্য  © বিবিসি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রায় সব প্রবেশ পথে রয়েছে পুলিশ ও ব্যক্তিগত নিরাপত্তা কর্মীদের ভিড়। রাস্তায় দেওয়া হয়েছে ব্যারিকেড। ফলে জিনিসপত্র নিয়ে শিক্ষার্থীরা বাড়ির উদ্দেশ্যে ক্যাম্পাস ছাড়ছে। ক্লাস বাতিল হয়েছে। পরীক্ষা কবে হবে তা ঠিক নেই।

বিবিসির খবরে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়টিতে এরপর কী হতে যাচ্ছে তা নিয়ে সর্বত্র থমথমে ভাব আর অনিশ্চয়তা রয়েছে। শিক্ষার্থীরা বলেছেন মঙ্গলবার গাজার ঘটনার প্রতিবাদ ঠেকাতে হ্যামিলটন হলে অভিযান চালিয়ে একশোর বেশি মানুষকে আটক করা হয়। এ ঘটনায় পুরো ক্যাম্পাসই এখন বিপর্যস্ত।

পুলিশি অভিযানের পর এক বার্তায় বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট নেমাত শফিক বলছেন, ‘তাকে গভীর দুঃখ নিয়েই শিক্ষার্থী ও অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে অভিযানের নির্দেশ দিতে হয়েছে পুলিশকে। এ ক্ষত শুকাতে সময় লাগবে।

লস এঞ্জেলসে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে সহিংসতার ঘটনায় সমালোচনার মুখে পড়েছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর। ক্যাম্পাসে পুলিশ ডাকার আগেই মুখোশ পরিহিত ইসরায়েলপন্থী একটি গ্রুপ সেখানে ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের তাবুতে হামলা চালায়।

আরো পড়ুন: পিএইচডিতে ফেলোশিপ দিচ্ছে সরকার, সিজিপিএ ৩.৫ হলেই আবেদন

এ বিষয়ে গভর্নরের মুখপাত্র বলেছেন, এ ঘটনায় ‘সীমিত ও বিলম্বিত’ পুলিশি হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়। বুধবার ক্যাম্পাসে শত শত পুলিশ কর্মকর্তা অবস্থান নিয়েছিলেন।

অনেকে অভিযোগ করেছেন, মঙ্গলবার মধ্যরাতে শিক্ষার্থীদের তাঁবু ঘিরে সংঘর্ষের সময় পুলিশ দ্রুত ব্যবস্থা নেয়নি। যদিও কর্মকর্তারা বলেছেন, সহিংসতার সূচনার পর পুলিশ মোতায়েন করা হয়েছিল।

ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন ব্যক্তি ও কোম্পানি বয়কটের দাবিতে কিছুদিন ধরেই ছাত্র বিক্ষোভ চলছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে। গত মঙ্গলবার রাতে কয়েকটি জায়গায় তা সংঘর্ষের রূপ নেয়।


সর্বশেষ সংবাদ