ইউআইটিএসে স্মার্ট বাংলাদেশ দিবসের সার্টিফিকেট ও পুরস্কার প্রদান অনুষ্ঠিত

  © সংগৃহীত

ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস) ‘স্মার্ট বাংলাদেশ দিবস ২০২৩ আইসিটি কুইজ প্রতিযোগিতা’ ও স্মার্ট বাংলাদেশ দিবস-২০২৩ প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের অসামান্য কৃতিত্বের স্বীকৃতি উপলক্ষে ‘সার্টিফিকেট এবং পুরস্কার প্রদান অনুষ্ঠান’ আয়োজন করা হয়। শনিবার (১৬ ডিসেম্বর) ইউআইটিএস কনফারেন্স রুমে এটি অনুষ্ঠিত হয়।

‘স্মার্ট বাংলাদেশ দিবস ২০২৩ আইসিটি কুইজ প্রতিযোগিতা’ ও ‘স্মার্ট বাংলাদেশ দিবস ২০২৩ কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতায়’ দেশব্যাপী এইচএসসি/কলেজ এবং বিশ্ববিদ্যালয় স্তরের সবার জন্য উন্মুক্ত ছিল, অনলাইনে ৫০০ জনের বেশি অংশগ্রহণের জন্য নবন্ধন করে। কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা Toph এবং HackerRank-প্ল্যাটফর্মে তাদের প্রোগ্রামিং দক্ষতা প্রদর্শন করে ।

ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি), বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ( বিডিওএসএন ), এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই) যৌথভাবে এই উদ্যোগের আয়োজন করেছে, যা শিক্ষায় প্রযুক্তিগত অগ্রগতির একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে।

স্মার্ট বাংলাদেশ দিবস ২০২৩ ‘সার্টিফিকেট এবং পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি, উপাচার্য প্রফেসর ড. মো. আবু হাসান ভূঁইয়া, এবং বিশেষ অতিথি ট্রেজারার প্রফেসর ড. সিরাজ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন । তাদের উপস্থিতি ইভেন্টের তাৎপর্য এবং প্রকৌশল আইটি শিক্ষার অগ্রগতির জন্য ইউআইটিএস ভূমিকা অগ্রগণ্য করে। প্রফেসর ড. মো. আশরাফুল ইসলাম, ডিন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ এবং রেজিস্ট্রার মোহাম্মদ কামরুল হাসান ও জনাব আল- ইমতিয়াজ, সহকারী অধ্যাপক ও প্রধান, সিএসই বিভাগের আলোকিত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানটি উন্মোচিত হয়। প্রকৌশলী মো. সাফায়েত হোসেন, পরিচালক, আইকিউএসি, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, তথ্য প্রযুক্তির রূপান্তরকারী শক্তিতে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করেন।

বিজয়ীরা, তীব্র প্রতিযোগিতামূলক প্রতিযোগিতায় জয়লাভ করে, তাদের ব্যতিক্রমী প্রতিভা এবং আইসিটি এবং প্রোগ্রামিং এর ক্ষেত্রে অবদানের জন্য পালিত হয়। "স্মার্ট বাংলাদেশ দিবস ২০২৩ আইসিটি কুইজ প্রতিযোগিতায় (এইচএসসি স্তর), ‘রায়েদ জামান (স্কলাস্টিকা) ১ম স্থান অর্জন করেন, এরপর তাওহিদ ইসলাম (শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ) দ্বিতীয় অবস্থানে, আদিব জুবায়ের (সৈয়দ হাতেম আলী কলেজ বরিশাল) তৃতীয় স্থান অধিকার করেছে।

‘স্মার্ট বাংলাদেশ ডে ২০২৩ প্রোগ্রামিং কনটেস্ট (এইচএসসি লেভেল)’ এর জন্য, সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের মোঃ তোফাজ্জল আহমেদ সানি চ্যাম্পিয়ন হয়েছেন। নাদিদ হোসেন (নটরডেম কলেজ) দ্বিতীয় স্থান অধিকার করেন এবং আসিফ আদনান (নটরডেম কলেজ) তৃতীয় স্থান অধিকার করেছেন।

‘স্মার্ট বাংলাদেশ দিবস ২০২৩ প্রোগ্রামিং প্রতিযোগিতা (বিশ্ববিদ্যালয় পর্যায়)’ এ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মো. রনি মীর ১ম স্থান অধিকার করেন, তার পরে মো. তাজিম উদ্দিন দ্বিতীয় অবস্থানে একই বিশ্ববিদ্যালয় থেকে, শিবলীর মো রহমান আলভে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে  তৃতীয় স্থান অধিকার করেছেন।

অনুষ্ঠানটি সমাপ্ত হওয়ার সাথে সাথে, এটি অংশগ্রহণকারীদের এবং প্রতিযোগীদের মধ্যে একইভাবে একটি অমার্জনীয় চিহ্ন রেখে গেছে, যা বাংলাদেশের স্মার্ট ভবিষ্যত গঠনে অগ্রণী ভূমিকা পালন করবে এমন নতুন প্রজন্মের প্রযুক্তি-সচেতন ব্যক্তিদের লালনপালনের জন্য ইউআইটিএস এর প্রতিশ্রুতিকে পুনর্ব্যক্ত করে। ইভেন্টটি কেবল সাফল্যের উদযাপনই নয়, তথ্য প্রযুক্তির নিরন্তর ক্রমবর্ধমান ল্যান্ডস্কেপে উদ্ভাবন, শিক্ষা এবং শ্রেষ্ঠত্বকে উত্সাহিত করার জন্য একাডেমিয়া এবং শিল্পের সহযোগিতামূলক প্রচেষ্টার সম্মেলন ।


সর্বশেষ সংবাদ