প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে দুবাইয়ে শাখা খোলার অনুমতি পাচ্ছে ড্যাফোডিল

ছবিতে ড্যাফোডিল ইউনিভার্সিটির লোগো এবং দুবাই শহর
ছবিতে ড্যাফোডিল ইউনিভার্সিটির লোগো এবং দুবাই শহর  © ফাইল ফটো

দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে বিদেশে শাখা ক্যাম্পাস খোলার অনুমতি পেতে যাচ্ছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। বিশ্ববিদ্যালয়টিকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ক্যাম্পাস পরিচালনার বিষয়ে অনাপত্তি জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

জানা গেছে, দুবাইয়ে শাখা ক্যাম্পাস খোলার অনুমোদন চেয়ে গত ২৩ মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে প্রস্তাব পাঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যা পর্যালোচনা শেষে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায় ইউজিসি। মূলত সেই চিঠির আলোকেই গত ২ নভেম্বর অনাপত্তি পত্র জারি করে মন্ত্রণালয়। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত ওই পত্রে বলা হয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শাখা ক্যাম্পাস সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে পরিচালনার বিষয়ে শর্ত সাপেক্ষে নির্দেশক্রমে অনাপত্তি প্রদান করা হয়েছে।

শর্তে হিসেবে বলা হয়, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৪৪ (৬) অনুসারে বিশ্ববিদ্যালয়ের তহবিল বা এর কোনো অংশ দেশের বাইরে প্রেরণ করতে হলে আবশ্যিকভাবে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদন নিতে হবে। এতদসংক্রান্ত সরকারের সকল আর্থিক বিধি বিধানসহ অন্যান্য বিধি-বিধান অনুসরণ করতে হবে’। এছাড়া বিশ্ববিদ্যালয়ের দুবাই শাখা ক্যাম্পাসের কার্যক্রম সম্পর্কিত প্রতিবেদন প্রতি বছর ৩১ ডিসেম্বরের মধ্যে মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে দাখিল করতে হবে বলে পত্রে শর্ত দেওয়া হয়।

আরও পড়ুন: ড্যাফোডিল শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা, উত্তপ্ত ক্যাম্পাস

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (বেসরকারি বিশ্ববিদ্যালয়) ড. মো. ফরহাদ হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘ইউজিসি যে প্রস্তাব পাঠিয়েছিল আমরা সেটি পর্যালোচনা করে অনাপত্তি জানিয়েছি। দুবাইয়ে শাখা ক্যাম্পাস পরিচালনার ক্ষেত্রে তাদের কিছু শর্ত দেওয়া হয়েছে। এসব শর্ত মেনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দুবাইয়ে ক্যাম্পাস পরিচালনা করতে পারবে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, অনুমোদন ও পরিচালনাসংক্রান্ত নির্দিষ্ট আইন রয়েছে। তবে বিদেশে শাখা খোলা এবং পরিচালনার বিষয়ে স্পষ্ট করে কিছু বলা নেই। এক্ষেত্রে অনুমোদন দেওয়ায় সমস্যা ছিল। তবে শিক্ষা মন্ত্রণালয় অনাপত্তি দেওয়ায় এ বিষয়ে আর কোনো বাধা থাকছে না বলে মনে করছেন ইউজিসি সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ইউজিসি সদস্য (বেসরকারি বিশ্ববিদ্যালয়) অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ড্যাফোডিল ইউজিসির কাছে অনুমতি চেয়েছিল। আমরা বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছি। তারা যদি অনাপত্তি দেয় তাহলে দুবাইয়ে শাখা ক্যাম্পাস পরিচালনায় কোনো বাধা থাকবে না।

আরও পড়ুন: সংযুক্ত আরব আমিরাতে শাখা ক্যাম্পাস খুলতে চায় বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলো

তিনি আরও বলেন, দুবাইয়ে শাখা ক্যাম্পাস খোলার বিষয়ে অনাপত্তি পেলেও পত্রে যে শর্তগুলো দেওয়া হয়েছে সেগুলো কঠোরভাবে পালন করতে হবে। শর্তের কোনো ব্যত্যয় করা যাবে না। বিষয়টি শিগগিরই চিঠির মাধ্যমে ড্যাফোডিল ইউনিভার্সিটিকে জানানো হবে বলে জানান এ সদস্য।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর এম. লুৎফর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এ বিষয়ে ইউজিসি থেকে আমাদের কিছু জানানো হয়নি। চিঠি পাওয়ার পর আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানিয়ে দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ