বিইউবিটিতে অনুষ্ঠিত হলো দ্যা ফিউচার অব ক্যারিয়ার শীর্ষক সেমিনার

বিইউবিটিতে সেমিনারে অংশগ্রহণকারীরা
বিইউবিটিতে সেমিনারে অংশগ্রহণকারীরা  © টিডিসি ফটো

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনলোজির (বিউবিটি) ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে অনুষ্ঠিত হলো ‘দ্যা ফিউচার অব ক্যারিয়ারস: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিকস, মেশিন লার্নিং এবং এআর, ভিআর’ শীর্ষক সেমিনার। বাংলাদেশ ইনোভেশন ফোরাম, আইট্রিপলই, বিইউবিটি স্টুডেন্ট ব্রাঞ্চ এবং আইট্রিপলই কম্পিউটার সোসাইটি বিইউবিটি স্টুডেন্ট চ্যাপ্টারের উদ্যোগে সোমবার (২৪ জুলাই) এ আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউবিটি উপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান। বিশেষ অতিথি ছিলেন ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মো. আনোয়ার হোসেন। কী নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন এমাজন ওয়েব সার্ভিসের আর্কিটেকচার সলিউশন  টীমের টীম লিডার মোহাম্মদ মাহাদী-উজ-জামান এবং হেডলেস টেকনোলজিস লিমিটেডের চীফ টেকনিক্যাল অফিসার ও কো-ফাউন্ডার তন্ময় বসাক অন্জন।

এছাড়াও প্যানেলিস্ট এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট এবং ই-সফটের সিইও আরিফুল হাসান অপু। প্রযুক্তি প্রতিষ্ঠান স্ট্রেইটের চীফ টেকনিক্যাল অফিসার এবং কো- ফাউন্ডার জুবায়ের আল বিল্লাল খান, বিউবিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক জনাব খান মোহাম্মদ হাসিব, রোবার্স্ট রিসার্চ এন্ড ডেভলপমেন্ট লিমিটেডের এমডি জনাব অলিদ হাসান আকাশ এবং ফাইনান্স রিচার্সার জনাব রায়হান গাজী ছিলেন। 

অনুষ্ঠানের শুরুতে কী নোট স্পিকার জনাব তন্ময় বসাক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিকস, মেশিন লার্নিং এবং এআর, ভিআর নিয়ে আলোচনা করেন। তার আলোচনায় উঠে আসে, এ বিষয়গুলোর উত্থান, ভবিষ্যৎ সম্ভাবনা এবং ক্যারিয়ার সংক্রান্ত বিষয়গুলো। এর পরবর্তী অংশে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অনলাইনে সংযুক্ত হন অপর কী নোট স্পিকার মাহাদী-উজ-জামান। তিনিও আলোচ্য বিষয়সমূহ নিয়ে বিশদ আলোচনা করেন।

পরবর্তী অংশে ছিলো প্যানেল ডিসকাশন এবং প্রশ্নোত্তর পর্ব। এই অংশে শিক্ষার্থীরা অতিথিদের কাছে তাদের প্রশ্নগুলো করেন এবং অতিথিবৃন্দ তাদের অভিজ্ঞতা থেকে সেসব প্রশ্নের উত্তর প্রদান করেন। সবশেষ সম্মানিত অতিথিবৃন্দকে সম্মাননা স্মারক প্রদানের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। 

অনুষ্ঠান শেষে আইট্রিপলই বিইউবিটি স্টুডেন্ট ব্রাঞ্চের চেয়ারপার্সন সাইফুল ইসলাম তুহিন জানান, তারা সবসময়ই শিক্ষার্থীদের জন্য উপকারী বিষয়গুলো নিয়ে কাজ করার চেষ্টা করে আসছেন। সে প্রচেষ্টার বহিঃপ্রকাশ এ সেমিনার। ভবিষ্যতেও এমন প্রয়াস চলমান থাকবে বলে প্রত্যাশা তার।


সর্বশেষ সংবাদ