ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক গবেষণা সম্মেলন

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক গবেষণা সম্মেলন
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক গবেষণা সম্মেলন   © টিডিসি ফটো

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের আয়োজনে দুই দিনব্যাপী আন্তর্জাতিক গবেষণা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে৷ আন্তর্জাতিক সম্মেলনের শুভ উদ্বোধন করেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. এম. শহিদুল হাসান। সম্মেলনে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জগুলো তুলে ধরে "বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নের চালক" বিষয়ে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। 

সম্মেলনে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অব বিজনেস অ্যান্ড ইকোনমিকস ফ্যাকাল্টি’র ডিন, প্রফেসর ড. এ কে এনামুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারপারসন ড. বিভা অরণী মল্লিক।

আন্তর্জাতিক গবেষণা সম্মেলনের মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং ইকোনমিক রিসার্চ গ্রুপের চেয়ারম্যান অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর বিশিষ্ট ফেলো অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান, এবং ইকোনমিক রিসার্চ গ্রুপের নির্বাহী পরিচালক ড. সাজ্জাদ জহির। 

আরও পড়ুন: গুচ্ছে মাইগ্রেশন চালু রাখার দাবিতে আমরণ অনশনে অনি

আলোচনা সভায়  ড. সাজ্জাদ জহির বলেন, উন্নয়নের ধরণগুলি পৃথক ইতিহাস, অভিজ্ঞতা, প্রজন্ম, সংস্কৃতি, জাতি, লিঙ্গ এবং ভৌগলিক অবস্থানের দ্বারা পরিবর্তিত হতে পারে।  

২০২৬ সালে এলডিসি থেকে উত্তরণের কথা উল্লেখ করে অধ্যাপক মুস্তাফিজুর রহমান বলেন, তখন থেকে বাংলাদেশের প্রধান প্রধান রপ্তানি পন্য অনেক বেশী প্রতিযোগিতার সম্মুখীন হবে এবং মেধাস্বত্ব আরোপের ফলে ঔষধের দামও অনেক বেড়ে যেতে পারে। 

সম্মেলনে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণকারীদের পাশাপাশি অন্যান্য দেশি ও বিদেশি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ও গবেষণাপত্র উপস্থাপন করা হয়। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ জিয়াউল হক মামুনের সমাপনী বক্তব্যের মাধ্যমে সম্মেলন শেষ হয়।


সর্বশেষ সংবাদ