জানুয়ারি থেকে দুই সেমিস্টার চালু ড্যাফোডিলে

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি  © সংগৃহীত

দেশের সবগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ২০২৩ সালের ১ে জানুয়ারি থেকে তিন সেমিস্টারের পরিবর্তে দুই সেমিস্টার পদ্ধতি চালুর নির্দেশনা দিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এ সিদ্ধান্ত বাস্তবায়নে উদ্যোগ নিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। 

সম্প্রতি জানুয়ারি থেকে জুন মাসের স্প্রিং-২০২৩ সেমিস্টারের একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়টি। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস. এম. মাহবুব উল হক মজুমদার স্বাক্ষরিত ওই একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টিতে ক্লাস শুরু হবে জানুয়ারির ১১ তারিখ থেকে। মিডটার্ম পরীক্ষা অনুষ্ঠিত হবে মার্চ মাসের ১১ থেকে ২৩ তারিখ পর্যন্ত। এপ্রিল মাসের ঈদুল ফিতরের ছুটির পর জুন মাসের ১০ থেকে ২২ তারিখ পর্যন্ত সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ নির্ধারণ করা হয়েছে। 

আরও পড়ুন: যবিপ্রবির চতুর্থ সমাবর্তন ১৮ ফেব্রুয়ারি

ক্যালেন্ডারে আরও উল্লেখ করা হয়, জুন মাসে স্প্রিং সেমিস্টার শেষ হওয়ার পর একইভাবে জুলাই মাসের ১২ তারিখ থেকে ফল সেমিস্টারের ক্লাস শুরু হবে। 

তথ্য মতে, গত ২৮ নভেম্বর পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ২৪(৩) এবং ৩৫(১) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি প্রোগ্রাম ও কোর্স অনুমোদনের অন্যতম শর্ত হলো ‘প্রোগ্রামটি অবশ্যই ডুয়াল সেমিস্টার ভিত্তিতে পরিচালনা করতে হবে।

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চাহিদা অনুযায়ী কমিশন প্রণীত আউটকাম বেজড এডুকেশন (ওবিই) টেমপ্লেট অনুযায়ী বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব প্রোগ্রাম বাই-সেমিস্টার পদ্ধতিতে পরিচালনার বাধ্যবাধকতা রয়েছে। তদুপরি বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন, ২০১৭-এর ১৫ ধারার আওতায় প্রণীত বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্কেও (বিএনকিউএফ) অনুরূপ বাধ্যবাধকতা রয়েছে।

তবে, বছরে দুই সেমিস্টার চালুতে আপত্তি জানিয়ে ইতিমধ্যে বিবৃতি দিয়েছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি।


সর্বশেষ সংবাদ