প্রাথমিকে আরও ৪০ হাজার শিক্ষক নিয়োগ চলতি বছরে

ক্লাস নিচ্ছেন প্রাথমিক শিক্ষিকা
ক্লাস নিচ্ছেন প্রাথমিক শিক্ষিকা  © ফাইল ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চলতি বছর আরও ৪০ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। চলমান নিয়োগ প্রক্রিয়া শেষ হলে নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী জানুয়ারি মাস থেকে প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছর মেয়াদী হচ্ছে। পাঁচ বছরের পরিবর্তে চার বছর বয়সী শিশুরা প্রাক প্রাথমিক স্তরে ভর্তি হবে। ফলে অনেক শিক্ষকের প্রয়োজন হবে। এছাড়া চলমান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ২০২০ সালে শুরু হয়েছিল। করোনার কারণে দুই বছর পরীক্ষা স্থগিত থাকে। এই সময় অনেক শিক্ষক অবসরে গেছেন। ফলে শিক্ষক সংকট রয়েই গেছে। এই সংকট নিরসনে শিগগিরই নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম বলেন, চলমান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া দ্রুত শেষ করা হবে। ইতোমধ্যে প্রথম ধাপের মৌখিক পরীক্ষা শেষ হয়েছে। শিগগিরই দ্বিতীয় ও তৃতীয় ধাপের পরীক্ষা শেষ করা হবে।

তিনি আরও বলেন, চলতি বছরের মধ্যে সব কার্যক্রম শেষ করে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। বুয়েটের মাধ্যমে ফল তৈরির কাজ করা হচ্ছে। যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়াব হবে।


সর্বশেষ সংবাদ