প্রাথমিকের দ্বিতীয়-তৃতীয় ধাপের পরীক্ষা নিয়ে যা জানা গেল

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ  © সংগৃহীত

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার দ্বিতীয় ধাপ মে মাসের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর তৃতীয় ধাপের পরীক্ষা জুনের প্রথম সপ্তাহ অনুষ্ঠিত হবে। আগামী এ নিয়ে মন্ত্রণালয়ের একটি সভা রয়েছে। সেখানে তারিখ চূড়ান্ত হবে। তবে মে মাসের দুইটি তারিখ ও জুনের একটি তারিখ প্রস্তাবনায় রয়েছে বলে জানা গেছে।

সূত্র জানায়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নিয়োগ পরীক্ষা দুই ধাপে নেয়ার কথা থাকলেও এখন তিন ধাপে নিতে চায় মন্ত্রণালয়। প্রথম ধাপ ২২ এপ্রিল অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দফায় ২০ মে এবং তৃতীয় ধাপে ৩ জুন পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে তারিখগুলো এখনো চূড়ান্ত নয়। যদিও অন্য আরেকটি সূত্র জানিয়েছে, দ্বিতীয় ধাপের পরীক্ষা ১৩ মে হওয়ার প্রস্তাবনাও রয়েছে।

এদিকে শুরুতে ঢাকায় কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত থাকলেও পরে জেলা পর্যায়ে পরীক্ষা নেয়ার বিষয়টি চূড়ান্ত করে মন্ত্রণালয়। তবে উপজেলার বাইরে কেন্দ্র দেয়া যাবে না বলে প্রাথমিক শিক্ষা অফিসারদের জানিয়ে দেয় মন্ত্রণালয়। সে হিসেবে জেলা ও উপজেলা শিক্ষা অফিসারদের কাছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে কেন্দ্রের ধারণ ক্ষমতা সম্পর্কে জানতে চাওয়া হয়। তাদের পাঠানো তথ্যের ওপর ভিত্তি করেই প্রধম ধাপের ২২টি জেলায় এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরের ধাপগুলোও চূড়ান্ত করা হবে।

আরও পড়ুন: মানসম্মত প্রাথমিক শিক্ষা: অর্জন, প্রতিবন্ধকতা ও করণীয়

সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০২০ সালের ২০ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনা মহামারির কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ইতিমধ্যে অবসরজনিত কারণে আরও ১০ হাজারেরও বেশি সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে।

এতে বিদ্যালয়গুলোতে শিক্ষক ঘাটতি দেখা দিয়েছে। এ সমস্যার সমাধানে মন্ত্রণালয় আগের বিজ্ঞপ্তির শূন্য পদ ও বিজ্ঞপ্তির পরের শূন্য পদ মিলিয়ে প্রায় ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

প্রাথমিকের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। ২০২০ সালের ২৫ অক্টোবর অনলাইনে আবেদন শুরু হয়। আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী।

এর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে ঢাকা বিভাগে ২ লাখ ৪০ হাজার ৬১৯টি। এরপর রাজশাহীতে ২ লাখ ১০ হাজার ৪৩০টি, খুলনায় ১ লাখ ৭৮ হাজার ৮০৩টি, ময়মনসিংহে ১ লাখ ১২ হাজার ২৫৬টি, চট্টগ্রামে ১ লাখ ৯৯ হাজার ২৩৬টি, বরিশালে ১ লাখ ৯ হাজার ৩৪৪টি, সিলেট ৬২ হাজার ৬০৭টি এবং রংপুর বিভাগে ১ লাখ ৯৬ হাজার ১৬৬টি।


সর্বশেষ সংবাদ