নদীগর্ভে স্কুল— এলাকাবাসী ও শিক্ষার্থীরা চিন্তিত

বিদ্যালয় হারিয়ে  আবেগপ্রবণ হয়ে পড়েছে শিক্ষার্থীরা
বিদ্যালয় হারিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েছে শিক্ষার্থীরা   © সংগৃহীত

রাজবাড়ী জেলার মিজানপুর চর সিলিমপুর প্রাথমিক বিদ্যালয় নদীগর্ভে বিলীন হয়ে গেছে। গতকাল শুক্রবার বিকেলে রাজবাড়ী শহর রক্ষা বাঁধের ডানের ১০০ কিলোমিটার সিসি ব্লক ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে যায় বিদ্যালয়টি। শুধু বিদ্যালয়টি নয়, বরং মিজানুপুরের ৯টি ওয়ার্ডের ৩টি ওয়ার্ড পানিতে বিলীন হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

এ ঘটনায় পানি উন্নয়ন বোর্ডের অনিয়মকে দায়ী করে ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী। তারা জানান, ‘শুরু থেকেই পানি উন্নয়ন বোর্ডের কাজে অনিয়ম ছিল। তারা তাদের ইচ্ছেমত কাজ করেছে এবং এলাকাবাসী বাধা দিলেও তারা কর্ণপাত করেনি।’

তারা অভিযোগ করে আরও বলেন, সিসি ব্লকের নিচে কোন গাইডলাইন ও পাইলিং না করেই আলগা মাটির ওপর ব্লক বসায় পানি উন্নয়ন বোর্ডের লোকজন। এ কারণেই স্কুলঘরসহ কয়েকটি বসতভিটা চোখের সামনেই নদীতে বিলীন হয়ে গেছে।

স্কুল হারিয়ে শিক্ষার্থীরাও মনঃক্ষুন্ন। বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জানান, বৃহস্পতিবারেও আমাদের স্কুল ছিল। শুক্রবার বন্ধ থাকায় আমরা আসিনি। আজকে এসে দেখি আমাদের স্কুল নেই। এখন আমরা কোথায় পড়ব?

প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক ইমন আলী ফকির জানান, করোনার পর ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুললে একদিন এই ভবনে ক্লাস হয়েছে। ১৫ সেপ্টেম্বর ভাঙন দেখা দিলে পরবর্তীতে ভবনটি ঝুঁকিপূর্ণ থাকায় এখানে ক্লাস নেওয়া হয়নি। গুরুত্বপূর্ণ কাগজপত্র টিনশেডে সরিয়ে নেয়া হয়েছিল। কিন্তু গতকাল বিকেলে স্কুলে মূল ভবনটি নদীতে হারিয়ে যায়। ঝুঁকি থাকায় টিনশেডটিও সরিয়ে নেয়া হচ্ছে। দূরে একটা জায়গায় পাঠদানের জায়গা নির্ধারণ করা হয়েছে।

এদিকে রাজবাড়ী জেলা প্রশাসক, দিলসাদ বেগম নদী ভাঙন রোধে এবং পাঠদান চালিয়ে নিতে যথাযথ পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন।


সর্বশেষ সংবাদ