সংসদ টিভি-রেডিও-জুম-গুগল মিটে পাঠদান চলছে: প্রতিমন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন  © ফাইল ফটো

চলমান কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতেও প্রাথমিক শিক্ষা কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেছেন, এ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের পাঠচর্চা ও পাঠে মনোযোগী রাখার উদ্দেশ্যে সংসদ টিভি-রেডিও-জুম-গুগল মিটের মাধ্যমে পাঠদান চলছে।

আজ শনিবার (২৬ জুন) রাজধানীর শেরেবাংলা নগরে এলজিইডি ভবনে রস্ক (ফেজ-২)-এর অর্জনসমূহের পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, চলমান কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতেও প্রাথমিক শিক্ষা কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রাখার লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের পাঠচর্চা ও পাঠে মনোযোগী রাখার উদ্দেশ্যে সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে ‘ঘরে বসে শিখি’ পাঠদান কার্যক্রম চলমান। পাশাপাশি বাংলাদেশ বেতার ও দেশের সকল কমিউনিটি রেডিওর মাধ্যমে প্রাথমিক শিক্ষা কার্যক্রমও চলছে।

তিনি বলেন, ইতোমধ্যে জুম ও গুগল মিটের মাধ্যমে অনলাইন ক্লাসও শুরু হয়েছে এবং শিক্ষার্থীদের ঘরে ঘরে ওয়ার্কশিট পৌঁছে দেওয়ার কার্যক্রমও চলমান।

প্রতিমন্ত্রী বলেন, মানবসম্পদ উন্নয়নের ভিত্তি হিসেবে বিবেচিত। এ সত্যকে উপলব্ধি করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৩৬ হাজার ১৬৫টি বিদ্যালয় ও এক লাখ ৫৭ হাজার ৭২৪ জন শিক্ষককে জাতীয়করণ করেন। এর ধারাবাহিকতায় তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার ১৯৩টি বেসরকারি বিদ্যালয়কে জাতীয়করণ করেছেন।

শিক্ষব্যবস্থার উন্নয়নে সরকারে পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, সরকার প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণসহ শিক্ষকদের নানাবিধ প্রশিক্ষণ দিয়ে আসছে। শিক্ষার্থীদের মানসিক বিকাশ ও শারীরিক পুষ্টিমান বাড়ানোর লক্ষ্যে দরিদ্রপ্রবণ এলাকায় অসহায় শিক্ষার্থীদের মাঝে উচ্চ পুষ্টিমান সমৃদ্ধ বিস্কুটসহ রান্না করা খাবার পরিবেশন করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ