ক্লাস্টার ভিত্তিক ক্লাস

গুগল মিটে নিতে হবে প্রাথমিকের অনলাইন ক্লাস

অনলাইন ক্লাস
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর  © ফাইল ফটো

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শ্রেণি পাঠদানের উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। গুগল মিট ব্যবহার করে শিক্ষকদের ক্লাসে নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। গত ২৯ এপ্রিল বিদ্যালয়গুলোতে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে।

জানা গেছে, সারাদেশের ৩০ লাখ শিক্ষার্থীকে অনলাইনে পাঠদান দেয়া হবে। ক্লাস হবে ক্লাস্টার ভিত্তিক। প্রতিটি ক্লাস্টারে ৩০ জন করে শিক্ষার্থী ক্লাস করবেন। এজন্য প্রশিক্ষণপ্রাপ্ত আইসিটি শিক্ষকরা আইসিটি পুল গঠন করবেন। একটি শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ডিপিই মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম বলেন, সারাদেশে ক্লাস্টার ভিত্তিক ক্লাস নেবেন আমাদের আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরা। যদি কেউ প্রশিক্ষণ না পান, তাহলে তাকে আমরা প্রশিক্ষণ দিয়ে নিবো। প্রতিটি বিদ্যালয় থেকে একজন করে শিক্ষার্থী অংশ নিলে সেটি একটি ক্লাস হিসবে গণ হবে। তবে কোনো ক্লাসে যদি ৩০ জন শিক্ষার্থীর বেশি হয়ে যায়, তাহলে আমরা তাদের জন্য আরেকটি আলাদা ক্লাসের ব্যবস্থা করব।

তিনি আরও বলেন, আমরা প্রায় ৩০ লাখ শিক্ষার্থীকে গুগল মিটের মাধ্যমে পাঠদান দিবো। এক্ষেত্রে প্রায় ৩ হাজার ক্লাস্টারে ক্লাস হবে। গ্রাম অঞ্চলে একটি স্কুলকে কেন্দ্র করে ক্লাস্টার ভিত্তিক ক্লাস নেয়া হলেও, শহরের প্রতিটি স্কুলে গুগল মিটের মাধ্যমে ক্লাস নিতে হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ