প্রাথমিক শিক্ষকদের ডিপিএড পরীক্ষা পেছাতে লিগ্যাল নোটিশ

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় ৩৪ হাজার প্রাথমিক শিক্ষকের ডিপিএড কোর্সের চূড়ান্ত লিখিত পরীক্ষা পেছাতে লিগ্যাল নোটিশে পাঠানো হয়েছে। এতে গত ১০ ফেব্রুয়ারি প্রকাশিত ডিপিএড কোর্সের পরীক্ষার সময় পিছিয়ে পরে সুবিধাজনক সময়ে পরীক্ষার তারিখ নির্ধারণ করতে বলা হয়েছে। এ ছাড়া ডিপিএড ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রায় ৩৪ হাজার পরীক্ষার্থীর উপস্থিতি ছাড়া কাঠামোগত মূল্যায়নের মাধ্যমে চূড়ান্ত ফলাফল প্রকাশ করতে বলা হয়েছে।

ডিপিএড ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ছয়জন শিক্ষার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া আজ বুধবার (১৭ ফেব্রুয়ারি) এই নোটিশ লিগ্যান পাঠান।

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিসহ (ন্যাপ) চারজনকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে  ডিপিএড কোর্সের চূড়ান্ত  লিখিত পরীক্ষার সময়সূচি পেছানো না হলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নোটিশে বলা হয়, প্রায় ৩৪ হাজার পরীক্ষার্থীর শারীরিক উপস্থিতির মাধ্যমে ডিপিএড কোর্সের চূড়ান্ত লিখিত পরীক্ষার জন্য ২২ ফেব্রুয়ারি সময়সূচি নির্ধারণ করা হয়েছে। কিন্তু করোনা মহামারির কারণে দীর্ঘ সময় প্রশিক্ষণ স্থগিত থাকার পর গত ১ জুলাই থেকে শিক্ষার্থীদের অনলাইন প্রশিক্ষণ ও পাঠদান শুরু হয় এবং ৩১ ডিসেম্বর শেষ হয়। কিন্তু প্রত্যন্ত অঞ্চলে বেশিরভাগ প্রশিক্ষণার্থী নিরবচ্ছিন্ন ক্লাস করতে সক্ষম হননি। অনেক প্রশিক্ষণার্থীর ক্লাস করার মতো ইলেকট্রনিক্স ডিভাইস না থাকায় ও আইসিটিতে দক্ষ না হওয়ায় অনলাইন পাঠদান কার্যক্রমে অংশগ্রহণে বিভিন্ন সমস্যা হয়েছে। এমন সময় শারীরিক উপস্থিতির মাধ্যমে পরীক্ষার তারিখ ঘোষণা অত্যন্ত ভয়াবহ সিদ্ধান্ত, যার মাধ্যমে সব শিক্ষক-শিক্ষার্থীকে ভয়াবহ শারীরিক ঝুঁকির মাধ্যমে পড়বে।


সর্বশেষ সংবাদ