মাস্টারমাইন্ড স্কুলের বিরুদ্ধে অভিভাবকদের আলটিমেটাম

রাজধানীর ইংলিশ মিডিয়াম স্কুল মাস্টারমাইন্ড দু’মাসের টিউশন ফি বকেয়া থাকলেই রেজিস্টার থেকে শিক্ষার্থীর নাম কেটে দেওয়া হবে। স্কুলটির এরকম নির্দেশনার প্রতিবাদে অভিভাবকরা তিন দিনের আলটিমেটাম দিয়েছেন।

এর আগে প্রতিষ্ঠানটিতে ৬ মাস পরও পাওনাদি পরিশোধের সুযোগ ছিল।  প্রতিষ্ঠানটি এ ক্ষেত্রে আদালতের নির্দেশনাও উপেক্ষা করেছে বলে জানিয়েছেন অভিভাবকরা। সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে অভিযোগ করেন প্রতিষ্ঠানটির অভিভাবকরা।

অভিভাবকদের দাবি আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে প্রতিষ্ঠানটির নির্দেশনা সংবলিত চিঠি প্রত্যাহার এবং শিক্ষার্থীদের অনলাইন ক্লাস ও পরীক্ষায় স্বাভাবিকভাবে যুক্ত রাখার দাবি করেছেন। এরমধ্যে দাবি মেনে না নিলে অভিভাবকরা আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছেন।

সংবাদ সম্মেলনে তারা বলেন,  বিভিন্ন ইংরেজি ও বাংলা মাধ্যম স্কুল সরকারের নির্দেশনা মেনে চলছে। কিন্তু মাস্টারমাইন্ড উল্টোপথে চলছে। শিক্ষার্থীদের লেখাপড়ার বাইরে না রাখার ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল। সেটাও মাস্টারমাইন্ড মানছে না।

গত ১৪ সেপ্টেম্বর পাঠানো চিঠিতে প্রতিষ্ঠানটি ২৪ সেপ্টেম্বরের মধ্যে পাওনাদি পরিশোধের নির্দেশনা দিয়েছিল প্রতিষ্ঠানটি। পরিশোধ না হলে রেজিস্টার থেকে শিক্ষার্থীর নাম কেটে দেওয়ার কথা উল্লেখ করে প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারে অভিভাবকরা বলেন, এটা অমানবিক, অনৈতিক ও বেআইনি। করোনা পরিস্থিতিতে বেশিরভাগ অভিভাবক দুরবস্থার মধ্যে আছেন। কারও চাকরি চলে গেছে আবার কেউ চাকরি করলেও বেতন কমেছে। ব্যবসায়ীদের ব্যবসা প্রায় বন্ধ। এভাবে প্রায় সবার উপার্জন কমেছে। বিপরীত দিকে প্রতিষ্ঠানটি যেহেতু বন্ধ আছে, তাই তাদের অনেক ব্যয়ই হচ্ছে না। কিন্তু মাস্টারমাইন্ড স্কুল শতভাগ নিচ্ছে। আমার তাদের অমানবিক নির্দেশনা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।