প্রাথমিক শিক্ষা পরিবারের জন্য হাসপাতালের প্রস্তাব

  © ফাইল ফটো

বিভিন্ন পেশাজীবী শ্রেনী কর্মকর্তাদের চিকিৎসা সেবার জন্য আলাদা হাসপাতাল থাকলেও প্রাথমিক শিক্ষা পরিবাবের শিক্ষক কর্মকর্তা কর্মচারীদের জন্য এখন পর্যন্ত এমন কোন ধরনের বিশেষ ব্যবস্থা করা হয় নি। এর আগে দেশের প্রাথমিকের সদস্যদের হাসপাতাল করার দাবিতে এবার কাজ শুরু করেছে শিক্ষা প্রশাসন। প্রাথমিক শিক্ষা পরিবারের চিকিৎসা সেবায় হাসপাতাল তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এটি ‘প্রাথমিক শিক্ষা পরিবার হাসপাতাল’ নামকরণ প্রস্তাবনা করা হয়েছে।

চলতি সপ্তাহে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকে প্রধান করে ৩২ সদস্যের একটি মূল কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে জানা গেছে, প্রাথমিক শিক্ষা পরিবারের ৪ লাখ ২০ হাজার শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী রয়েছে। তাদের ও পরিবারের সদস্যদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ঢাকার মধ্যে বা তার পার্শ্ববর্তী এলাকায় একটি হাসপাতাল নির্মাণের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মৌখিকভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সম্মতিতে এ সংক্রান্ত একটি প্রস্তাবনা তৈরি করা হয়েছে।

কমিটির প্রধান ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকে মোঃ ফসিউল্লাহ সাংবাদিকদের বলেছেন, আসলে প্রাথমিক শিক্ষা পরিবার বিশাল। মাঠ পর্যায় থেকে সব সময়েই এমন একটি দাবি ছিল। এখন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা প্রস্তাব করেছে প্রাথমিক শিক্ষা পরিবারের সদস্যদের জন্য পৃথক একটি হাসপাতাল। যেখানে অন্যরাও যাতে চিকিৎসা নিতে পারেন।

তিনি আরো বলেন, আমরা মনে করি এটি অত্যন্ত একটি ভাল ও যৌক্তিক বিষয়। আমরা ইতিবাচকভাবে নিয়ে ইতোমধ্যেই কমিটি গঠন করেছি। কিভাবে হাসপাতাল করা যায় তা নির্ধারণ করা হবে। অন্যরা কিভাবে হাসপাতাল করেছেন তাও বিবেচনা করা হবে। প্রয়োজনে আমরা প্রাথমিক শিক্ষা পরিবার নিজেরাই এ উদ্যোগ বাস্তবায়ন করতে পরি কিনা তাও দেখবো আমরা।


সর্বশেষ সংবাদ