প্রাথমিক শিক্ষকদের ব্যাংক ঋণের কিস্তি স্থগিত রাখতে ডিজির চিঠি

কভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) অধীন কর্মরত সকল শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীর ঋণের কিস্তি আগামী ৩০ জুন পর্যন্ত স্থগিত রাখতে ব্যাংকগুলোকে অনুরোধ জানিয়ে চিঠি দেয়া হয়েছে।

গত বৃহস্পতিবার ডিপিই মহাপরিচালক (ডিজি) মো. ফসিউল্লাহ স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি চিঠি পাঁচটি ব্যাংকের মহাব্যবস্থাপককে পাঠানো হয়েছে। ব্যাংকগেুলো হলো সোনালী, পূবালী, জনতা, অগ্রণী ও কৃষি ব্যাংক।

চিঠিতে বলা হয়েছে, “নভেল করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতিতে সীমিত আয়ের ব্যক্তিদের কষ্ট লাঘবের নিমিত্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীন সকল কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষক কর্তৃক আপনার ব্যাংকের বিভিন্ন শাখা থেকে গৃহীত সব ধরনের ঋণের কিস্তি পরিশোধের মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত স্থগিত রাখার অনুরোধ করা হলো।”

চিঠি প্রসঙ্গে জানতে চাইলে ডিপিই মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা বেতনের বিপরীতে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ গ্রহণের সুযোগ পান। পরে ঋণের কিস্তি বেতন থেকে কর্তন করা হয়। এর মধ্যে অনেকেই স্বল্প বেতনে কাজ করেন। তাই করোনার এই দুঃসময়ে ঋণের কিস্তির টাকা কর্তন করলে অনেকের সংকট আরো বাড়তে পারে। এ বিষয়টি বিবেচনায় নিয়ে সম্প্রতি রূপালী ব্যাংক স্ব-উদ্যোগে তাদের ঋণের কিস্তি স্থগিত করার ঘোষণা দেয়। বিষয়টি বিবেচনায় নিয়ে আমরা অন্য ব্যাংকগুলোকেও চিঠি পাঠিয়ে ঋণের কিস্তি স্থগিতের জন্য অনুরোধ জানিয়েছি। বিষয়টি আমলে নিলে এ সংকটের সময়ে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের মতো নিম্ন আয়ের পরিবারগুলো উপকৃত হবে।


সর্বশেষ সংবাদ