প্রাথমিক বিদ্যালয় খুলবে কবে?

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা  © ফাইল ছবি

দেশের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২৬ জুন বুধবার খুলে দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত জানালেও প্রথামিক বিদ্যালয়ের ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানায়নি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি কমানো হলেও প্রাথমিক বিদ্যালয়ে ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি পুরোটাই বহাল থাকছে। শিক্ষাপঞ্জি হিসেবে আগামী ২ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে প্রাথমিকি বিদ্যালয়। অর্থাৎ আগামী ৩ জুলাই যথারীতি শুরু হতে পারে ক্লাস।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, প্রাথমিক বিদ্যালয়ে চলমান গ্রীষ্মকালীন ছুটি কমানো নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। যদি কোনো সিদ্ধান্ত আসে, আমরা বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের জানিয়ে দেব।

এর আগে, গতকাল বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে শিক্ষা মন্ত্রণালয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) বিদ্যালয়ে গ্রীষ্মকালীন ছুটি এক সপ্তাহ কমানো হয়। আগামী ৩ জুলাই স্কুল খোলার কথা থাকলেও তা ২৬ জুন খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।

একইসঙ্গে তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিখন ঘাটতি পূরণে গত ৪ মে থেকে শনিবারের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছিল, তা আবারও বহাল করা হয়েছে। এখন থেকে শনিবার ক্লাস বন্ধ থাকবে।

মন্ত্রণালয়েল এক প্রজ্ঞাপনে জানানো হয়, শীত, তাপদাহ ও অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে সৃষ্ট শিখন ঘাটতি পূরণ ও ৩ জলাই থেকে ষাম্মাসিক সামষ্টিক মূল্যায়নের সময়সূচি নির্ধারিত থাকায় শিক্ষা প্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন ছুটি সংরক্ষিপ্ত করে ২ জুলাইয়ের পরিবর্তে ২৫ জুন পর্যন্ত নির্ধারণ করা হল। আগামী ২৬ জুন থেকে যথারীতি শ্রেণি কার্যক্রম চলমান থাকবে।


সর্বশেষ সংবাদ