প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা নভেম্বরে

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের লোগো ও শ্রেণিকক্ষে শিক্ষক
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের লোগো ও শ্রেণিকক্ষে শিক্ষক  © ফাইল ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা আগামী নভেম্বর মাসে আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। ইতোমধ্যে পরীক্ষা আয়োজনের প্রস্তুতিও শুরু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, প্রথম ধাপের পরীক্ষা অনেক আগেই নেওয়ার পরিকল্পনা ছিল। তবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে পরীক্ষা আয়োজনে অর্থ মন্ত্রণালয়ের আপত্তির কারণে তা নেওয়া সম্ভব হয়নি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, বুয়েটের মাধ্যমে পরীক্ষা আয়োজনের বিষয়টিকে বাড়তি ব্যয় হিসেবে দাবি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কেই পরীক্ষা আয়োজন করতে বলে অর্থ বিভাগ।

তবে প্রশ্ন ফাঁস, নির্ধারিত সময়ে ফলাফল প্রস্তুত করাসহ নানা কারণে পরীক্ষা আয়োজনের সক্ষমতা নেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের। মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহমেদ বিষয়টি নিয়ে অর্থ মন্ত্রণালয়ের সাথে আলোচনা করলে বিষয়টির সুরাহা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, আগামী নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে প্রথম ধাপের পরীক্ষা আয়োজনের পরিকল্পনা হয়েছে। এজন্য অধিদপ্তরকে প্রস্তুতি নিতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুর রহমান তুহিন বলেন, প্রথম ধাপে বরিশাল, রংপুর, সিলেট বিভাগের পরীক্ষা হতে পারে। এজন্য মন্ত্রণালয় এবং অধিদপ্তর প্রস্তুতি নিচ্ছে।

গত ২৮ ফেব্রুয়ারি রংপুর, সিলেট এবং বরিশাল বিভাগের ক্লাস্টারের বিজ্ঞপ্তি প্রকাশ করে অধিদপ্তর। এরপর ২২ মার্চ রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর ১৭ জুন ঢাকা ও চট্টগ্রাম বিভাগে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। 

প্রথম ধাপে ৩ লাখ ৬০ হাজার ৭০০ জন, দ্বিতীয় ধাপে ৪ লাখ ৫৯ হাজার ৪৩৮ জন এবং তৃতীয় ধাপে ৩ লাখ ৪০ হাজার প্রার্থী আবেদন করেন। বর্তমানে প্রায় ৮ হাজারের বেশি পদ শূন্য রয়েছে।


সর্বশেষ সংবাদ