জরাজীর্ণ ভবনে শিক্ষা কার্যক্রম চলছে সাড়ে ৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ের: প্রতিমন্ত্রী

জাতীয় সংসদে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী
জাতীয় সংসদে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী  © ফাইল ছবি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় সমূহের মধ্যে ৬৭০৪টি শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে জরাজীর্ণ ভবনে। 

আজ বৃহস্পতিবার (৬ জুলাই) জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য মো. শাহে আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে এই তথ্য জানিয়েছেন জাকির হোসেন। 

আরো পড়ুনঃ এটিইও পদে কি প্রাথমিকের সব শিক্ষক আবেদন করতে পারবেন?

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, দেশে বর্তমানে জরাজীর্ণ ভবন রহিয়াছে ৬৭০৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। অতিরিক্ত শ্রেণিকক্ষ/ ভবন নির্মাণের নিমিত্তে ১০১৩টি বিদ্যালয়ের তালিকা চাহিদাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্পে প্রেরণ করা হইয়াছে। 

এছাড়াও ১০৩৬টি বিদ্যালয়ে পিইডিপি৪ এর আওতায় ভবন/অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণের নিমিত্তে তালিকা অনুমোদন করে এলজিইডিতে প্রেরণ করা হয়েছে। ২০২৫ সালের মধ্যে জরাজীর্ণ ও আধা পাকা ভবনগুলোর পরিবর্তে নতুন ভবন নির্মাণের পরিকল্পনাও সরকারের রয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি আরো বলেন, ইতোমধ্যে যেসকল বিদ্যালয় জরাজীর্ণ ভবনের স্থলে নতুন ভবন/অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণের জন্য তালিকা অনুমোদিত হয়েছে সেসকল বিদ্যালয়ে নতুন ভবন অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণ কার্যক্রম চলমান আছে।


সর্বশেষ সংবাদ