পিইসিই থাকছে না তবু প্রাথমিক শিক্ষা বোর্ড

পিইসিই থাকছে না
পিইসিই থাকছে না  © সংগৃহীত

জাতীয় শিক্ষানীতি ২০১০ এ ধার অনুযায়ী পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণিতে পর্যন্ত কোন পাবলিক পরীক্ষা ছিল না। এছাড়া সম্প্রতি চূড়ান্ত হওয়া নতুন শিক্ষাক্রমেও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেটের (জেএসসি) পরীক্ষা নেই। এছাড়া শিশুশিক্ষার্থীদের চাপমুক্ত রাখতে এবং গাইড-কোচিং থেকে দূরে রাখতে পিইসি পরীক্ষা বাদ দেওয়ার পক্ষে শিক্ষাবিদ ও অভিভাবকরাও।

দীর্ঘ দিন ধরে প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আসছেন অভিভাবকেরা। কিন্তু এসব বিষয় উপেক্ষা করেই প্রাথমিক স্তরের পরীক্ষা ব্যবস্থাপনার জন্য ‘প্রাথমিক শিক্ষা বোর্ড আইন’ করতে যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক শিক্ষা বোর্ড আইনের খসড়াটি রবিবার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করে এ বিষয়ে ২৫ নভেম্বরের মধ্যে মতামত দিতে বলেছে গণশিক্ষা মন্ত্রণালয়। খসড়ায় বলা হয়েছে, প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে শিখন-শেখানো কার্যক্রমের মূল্যায়ন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা পরিচালনা, শিক্ষার্থীদের মূল্যায়ন, গবেষণা, পরিবীক্ষণ ও মূল্যায়নের জন্য প্রাথমিক শিক্ষা বোর্ড আইন প্রণয়ন করা সমীচীন। এই আইন পাস হলে সরকার প্রাথমিক শিক্ষা বোর্ড স্থাপন করতে পারবে।

এদিকে জনমত যাচাইয়ের উদ্দেশ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সোমবার নিজেদের ওয়েবসাইটে এই আইনের খসড়া প্রকাশ করে। অনেকেই মত দিয়েছে, পিইসি পরীক্ষাই যদি না থাকে, তা হলে এই বোর্ড করার কোনো মানে হয় না।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী জানান, যেটির প্রয়োজন নেই সেটি নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কেন নড়াচড়া করছে এটা বোধগম্য নয়।

বরেণ্য শিক্ষাবিদরা বলেছেন, পঞ্চমের সমাপনী পরীক্ষা অসুস্থ প্রতিযোগিতা তৈরি করে দিয়েছে। এটির কারণে কোচিং বাণিজ্য বেড়ে গেছে। শিক্ষার্থীদের শিখনে সক্ষমতা অর্জিত হচ্ছে না।

২০০৯ সালে পিইসি পরীক্ষা শুরু হয়। মাদরাসার সমমানের শিক্ষার্থীদের জন্য পরের বছর চালু হয় ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে এই পরীক্ষা হয়। মহামারীর কারণে গত বছর এ পরীক্ষা হয়নি; এ বছরও হবে না।

জাতীয় শিক্ষানীতিতেও পঞ্চম শ্রেণিতে জাতীয়ভাবে পরীক্ষা নেওয়ার কথা বলা নেই। এখন প্রাথমিক শিক্ষা বোর্ড করার মাধ্যমে পিইসি পরীক্ষাকে আরও দীর্ঘমেয়াদে রাখার পরিকল্পনাই প্রকাশ পাচ্ছে।

খসড়া আইনে প্রাথমিক শিক্ষা বোর্ডের মোট ১৯টি কার‌্যাবলির কথা বলা হয়েছে। এর মধ্যে মৌলিক যেসব কাজের কথা বলা হয়েছে, তার সবই পিইসি পরীক্ষা সংক্রান্ত।

এই বোর্ডের বিষয় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, প্রথমিক পরীক্ষা হচ্ছে, প্রশ্নপত্র প্রণয়ন করতে হয়, যা বোর্ডের কাজ, সে জন্য বোর্ড করার চিন্তা। এখন তার সুফল-কুফল নিয়ে লেখালেখি হলে জাতি যদি না চায়, তখন তা পরিবর্তনও হতে পারে।


সর্বশেষ সংবাদ