১৪ বছর ফুটবল টুর্নামেন্ট আয়োজন করে অ্যাওয়ার্ড পেল গণশিক্ষা মন্ত্রণালয়

  © সংগৃহীত

১৪ বছর ধরে ফুটবল টুর্নামেন্ট আয়োজন করায় অ্যাকটিভ অর্গানাইজেশন অ্যাওয়ার্ড-২০২৩ অর্জন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এ অ্যাওয়ার্ড দেয়া হয়। মন্ত্রণালয়ের পক্ষে প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ এ পদক গ্রহণ করেন। যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

পদক প্রাপ্তির প্রেক্ষাপটে জানানো হয়, ২০১০ সাল থেকে ক্রমাগতভাবে সাফল্যের সঙ্গে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট আয়োজনের জন্য বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে এ অ্যাওয়ার্ডে ভূষিত করে।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, পড়াশোনার পাশাপাশি খেলাধুলায় অংশগ্রহণ শিশুর শারীরিক ও মানসিক বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ২০১০ সাল থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় টুর্নামেন্ট দুটি আয়োজন করে আসছে। এ টুর্নামেন্ট ফুটবলার তৈরির আঁতুড়ঘর হয়ে উঠছে। ২০২২ সালে সাফ উইমেন্স ফুটবল  চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবল দলের পাঁচজন খেলোয়াড় উঠে এসেছে এ টুর্নামেন্টের মাধ্যমে।
 
এছাড়া সানজিদা বঙ্গমাতা টুর্নামেন্টের প্রথম নারী খেলোয়াড় হিসেবে ভারতের প্রফেশনাল ফুটবল লিগে কলকাতা ইস্ট বেঙ্গলে খেলেছেন।
 
সচিব আরও জানান, ২০২৩ সালে ইউনিয়ন থেকে জাতীয় পর্যায় পর্যন্ত ২২ লাখ ২২ হাজার ৩৬ শিক্ষার্থী টুর্নামেন্ট দুটিতে অংশ নেয়। এখন বিশ্বের বৃহত্তম টুর্নামেন্ট এ দুটি। এ অনন্য অর্জন গিনেসবুকে রেকর্ডের উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়।

 

সর্বশেষ সংবাদ