‘সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য’ নিয়ে ছাত্রলীগে মাথাব্যথা নেই

  © টিডিসি ফটো

উচ্চ শিক্ষাঙ্গনে সন্ত্রাস-দখলদারিত্ব ও সহিংসতার বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়ে ১২টি ছাত্র সংগঠন ‘সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য’ নামে একটি নতুন জোট আত্মপ্রকাশ করেছে। শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলন এ জোটটি প্রকাশ পায়। এই জোটে দেশের অন্যতম বৃহৎ ছাত্র সংগঠন ছাত্রলীগ-ছাত্রদলকে রাখা হয়নি। 

এ প্রসঙ্গে ছাত্রলীগ বলছে, তারা (ছাত্রলীগ) দেশের বৃহৎ ছাত্র সংগঠন। তাই এই জোট গঠন নিয়ে তাদের কোনও মাথাব্যথা নেই। তবে ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ নষ্ট হয় এমন কোন কর্মকাণ্ড যেন কেউ করতে না পারে সেজন্য বিশেষ নজর রাখবে ছাত্রলীগ।

শুক্রবার বিকালে এ জোটটি আত্মপ্রকাশের পর দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে কেন্দ্রীয় ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ১২টি সংগঠন একত্রিত হয়ে সরকারের বিরুদ্ধে সেন্টিমেন্টকে কাজে লাগিয়ে একটি প্ল্যাটফর্ম তৈরি করার চেষ্টা করছে। তারা যেহেতু ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের বিরূদ্ধে কথা বলেছে, সেটাই ছাত্রলীগকে ইন্ডিকেট করা হচ্ছে। কিন্তু ছাত্রলীগ কি ধরণের দখলদারিত্বের সাথে জড়িত-তা তারাই ভালো বলতে পারবে।

তিনি বলেন, নতুন ঐক্য বহিরাগতদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছে। ছাত্রলীগ তাদের এই কর্মকাণ্ডে কোন কর্ণপাত করবে না। ক্যাম্পাসে অনেক ধরণের সংগঠন আছে। কোন ধরনের সংগঠন ক্যাম্পাসে তাদের কার্যক্রম চালাতে পারবে তা বিশ্ববিদ্যালয় প্রশাসন ভাল বলতে পারবে। শিক্ষার পরিবেশ নষ্ট হয় এমন কোনো কর্মকাণ্ড যেন ক্যাম্পাসে না হয় সে বিষয়টি ছাত্রলীগ দেখবে।

এ জোটে ছাত্রলীগকে কেন রাখা হয়নি-এমন প্রশ্নের জবাবে লেখক বলেন, আমরা দেশের বৃহৎ ছাত্র সংগঠন। আমাদের এই সংগঠনের বিষয়ে কোনো মাথাব্যথা নেই। ক্যাম্পাসের বাম সংগঠনগুলোর সাথে আমাদের দূরত্ব আছে। তাদের কার্যক্রমের সাথে আমাদের কার্যক্রমে পার্থক্য আছে। সেজন্য হয়তো আমাদের এই সংগঠনে রাখা হয়নি।


সর্বশেষ সংবাদ