অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে মামলার আবেদন প্রত্যাহার

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী  © ফাইল ছবি

প্রকাশনা প্রবন্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিন জনের বিরুদ্ধে আদালতে জমা দেওয়া মামলার আবেদন প্রত্যাহার করেছেন সেই যুবলীগ নেতা। 

আজ রবিবার (২৪ অক্টোবর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রেজার আদালতে মামলা না করার লিখিত আবেদন করেন মহানগর দক্ষিণ জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক নাজিম উদ্দিন।

তিনিজানান, মামলায় তথ্যগত ভুল থাকায় না চালানোর জন্য আদালতে আবেদন করেছিলাম। আদালত আবেদন গ্রহণ করেছেন।

এর আগে গত মঙ্গলবার ম্যাজিস্ট্রেট আদালতে সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিন জনের বিরুদ্ধে মামলা নেওয়ার আবেদন করেন নাজিম উদ্দিন। অন্য দুই জন হলেন—বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক রাশেদ রউফ ও প্রকাশনাটির সম্পাদক লেখক নেছার আহমেদ।

আদালতে করা মামলার আবেদনে অভিযোগ করা হয়, চট্টগ্রাম একাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি পুস্তক প্রকাশিত হয়। ওই প্রকাশনায় ‘শেখ মুজিবের গোপন শত্রু’ শিরোনামে একটি প্রবন্ধে বঙ্গবন্ধুর প্রতি অবমাননা করা হয়। অধ্যাপক সিরাজুল ইসলামের ওই প্রবন্ধে বলা হয়েছে, ‘একাত্তরের আগের শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা।’ আরেক লাইনে লেখা হয়, ‘নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে’।

এছাড়া প্রবন্ধের একাধিক লাইনে বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির করে তাকে ছোট করে দেখানোর মাধ্যমে পুরো জাতিকে হেয় করার অপচেষ্টা চালানো হয়েছে। তাই বাদী রাজনৈতিক সচেতন ব্যক্তি হিসেবে আদালতের আশ্রয় নিয়েছেন বলে অভিযোগপত্রে বলা হয়।


সর্বশেষ সংবাদ