আজ জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী

জিয়াউর রহমান
জিয়াউর রহমান  © সংগৃহীত

আজ রবিবার (৩০ মে) বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের ৪০তম মৃত্যুবার্ষিকী। ১৯৮১ সালের এইদিনে চট্টগ্রামের সার্কিট হাউসে বিপথগামী কিছু সেনা সদস্যের হাতে নির্মমভাবে নিহত হন জিয়াউর রহমান।

করোনা মহামারির কারণে তার ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভার্চ্যুয়াল আলোচনা সভাসহ ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি, অঙ্গসংগঠন এবং অন্যান্য রাজনৈতিক, সামাজিক সংগঠন। 

মৃত্যুবার্ষিকী উপলক্ষে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিস্থলে কোরআন খানি, দোয়া ও মোনাজাত, রাজধানী ঢাকাসহ সারাদেশে খাদ্য সামগ্রী বিতরণ, ভার্চ্যুয়াল আলোচনা সভা, কালো পতাকা প্রদর্শনের কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো।

১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলীতে জিয়াউর রহমান জন্মগ্রহণ করেন। তিনি ইস্ট বাংলা রেজিমেন্ট-ইপিআরের বাঙালি পল্টনের মেজর ছিলেন। স্বাধীনতার পর তৎকালীন বাংলাদেশ সরকার কর্তৃক বীর উত্তম খেতাবে ভূষিত হন তিনি।

এরপর জিয়াউর রহমান সেনাপ্রধান হন। মোশতাক সরকারের ৮১ দিনের শাসনের পর ১৯৭৫ সালের ৭ নভেম্বর তিনি বাংলাদেশের প্রধান সেনা প্রশাসক ও রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন।

তিনি প্রথমে জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল) এবং ১৯৭৭ সালে বিএনপি গঠন করেন। তার দল বিএনপি গত এক যুগ ধরে ক্ষমতার বাইরে থেকে এক ক্রান্তিকাল অতিক্রম করছে।


সর্বশেষ সংবাদ