খরা মোকাবিলায় চীনে কৃত্রিম বৃষ্টি

চীনে কৃত্রিম বৃষ্টি
চীনে কৃত্রিম বৃষ্টি  © ফাইল ছবি

তীব্র খরা এবং তাপদাহ মোকাবেলায় ক্লাউড সিডিং পদ্ধতিতে কৃত্রিম বৃষ্টিপাত ঘটাচ্ছে চীন। চীনের সুচিয়ান প্রদেশের ৬’শ বর্গ কিলোমিটার জুড়ে এই কৃত্রিম বৃষ্টিপাতের উদ্যোগ নেয়া হয়েছে। এক প্রতিবেদনে জানিয়েছে সাউথ চায়না মর্নিং এবং বিবিসি। 

বিবিসি জানিয়েছে, সুচিয়ান প্রদেশের কর্তৃপক্ষ জানায়, ক্লাউড সিডিং প্রক্রিয়ার মাধ্যমে মেঘ থেকে বৃষ্টি ঝরানো হচ্ছে। মূলত অপরিণত মেঘের ওপর ড্রাই আইস কিংবা সিলভার আয়োডাইডের মতো রাসায়নিক ছিটানো হয়। তারপর মেঘ ঘনীভূত হয়ে বৃষ্টিপাত ঘটায়। এই লক্ষ্যে ১৫টি রকেটের মাধ্যমে ছিটানো হয় রাসায়নিক, তৈরি করা হয় কৃত্রিম মেঘ। যা ২০ জেলার ৬’শ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে ঘটায় বৃষ্টিপাত।

আরও পড়ুন: সৌরজগতের বাইরে প্রথম পানিতে আবৃত গ্রহের সন্ধান।

পাশাপাশি চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় গুইঝৌ ও হেনান প্রদেশেও এ প্রক্রিয়ায় বৃষ্টিপাত ঘটানো হবে। তবে সাউথ চায়না মর্নিংয়ের সূত্রে জানা গেছে, তাপদাহের কারণে কিছু এলাকায় বিন্দু পরিমাণ মেঘও নেই। ফলে সেসব এলাকায় কৃত্রিম বৃষ্টিও ঝরানো যাচ্ছে না।

উল্লেখ্য, এশিয়ার দীর্ঘতম জলপথ ইয়াংজি নদীর পানি রেকর্ড পর্যায়ে নেমে গেছে। নদীর কিছু অংশে স্বাভাবিকের চেয়ে অর্ধেকেরও কম বৃষ্টিপাত হয়েছে। টানা দুই মাস ধরে চীনে তাপদাহ বইছে, এত দীর্ঘ সময় তাপপ্রবাহের রেকর্ড আর সে দেশে নেই বলে জানিয়েছে চীনের জাতীয় জলবায়ু কেন্দ্র।


সর্বশেষ সংবাদ