দেখা মিললো ‘বিরল’ কালো রঙের বাঘের (ভিডিও)

দেখা মিললো ‘বিরল’ কালো রঙের বাঘের (ভিডিও)
দেখা মিললো ‘বিরল’ কালো রঙের বাঘের (ভিডিও)  © সংগৃহীত

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ওডিশার সিমিলিপাল জাতীয় উদ্যানে একটি বিরল প্রজাতির কালো বাঘ দেখা গেছে। আন্তর্জাতিক বাঘ দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২৯ জুলাই) টুইটারে টুইট করা ১৫ সেকেন্ডের এক ভিডিওতে দেখা যায়, কালো রঙের বাঘটি একটি গাছে আঁচড় বসিয়ে চলে যাচ্ছে।

ভারতীয় বন পরিষেবা কর্মকর্তা সুশান্ত নন্দা ভিডিওটি টুইট করে লিখেছেন, ‘বিশ্ব বাঘ দিবসে একটি বিরল গাঢ় কালো রঙের বাঘের এলাকা চিহ্নিত করার চমৎকার দৃশ্য শেয়ার করলাম। কালো বাঘের অনন্য জিন রয়েছে। ভারতীয় টাইগার রিজার্ভ কর্তৃপক্ষ বিরল এই বাঘের বংশ রক্ষায় প্রস্তুত।

এ ধরনের কালো ডোরাকাটা বাঘের অন্যতম কারণ হলো জিনগত রূপান্তর। মিউটেশনের কারণে বাঘের স্বতন্ত্র কালো ডোরা বড় হয়ে যায় এবং কমলা রঙের ওপর তা ছড়িয়ে পড়ে। সাদা বা সোনালি রঙের হালকা ত্বকে গাঢ় কালো ডোরাকাটা চেহারার বাঘ একেবারে বিরল।

ভারতে আজ পর্যন্ত শুধুমাত্র সিমিলিপালেই এই বাঘটি প্রথমবারের মতো ক্যামেরাবন্দী হয়েছে। বিরল এই বাঘের দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক নজর কেড়েছে।

টুইটারে একজন লিখেছেন, এই বাঘের সংখ্যা যদি পুনরায় বৃদ্ধি করা যায়, তাহলে সেটি পুরো ওড়িশা রাজ্যের জন্য সুসংবাদ হবে। অন্য একজন লিখেছেন, আমি প্রথম এমন বাঘ দেখলাম... এটা কোন প্রজাতির বাঘ সেটি প্রায় বুঝতেই পারছিলাম না। ভিডিওটা দেখতে এখানে ক্লিক করুন


x