পরীক্ষায় নকল করতে মেটাল, সব ছাত্রীকে অন্তর্বাস খোলানোর অভিযোগ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ছবি

পরীক্ষা দিতে যাওয়া ছাত্রীদের অন্তর্বাস খুলতে বাধ্য করার অভিযোগ উঠেছে পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা ব্যক্তিদের বিরুদ্ধে। এই ঘটনায় পুলিশের দ্বারস্ত হয়েছেন অভিভাবকরা।

গত রবিবার ভারতের কেরালার কোল্লাম জেলায় ন্যাশনাল এলিজিবিলিটি এন্ট্রান্স টেস্ট (এনইইটি) দিতে যাওয়া ছাত্রীদের এমন হেনস্তা করা হয় বলে জানা গেছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, অন্তর্বাসে ধাতব হুক থাকায় মেটাল ডিটেক্টরে ‘বিপ’ শব্দ হচ্ছিল। সেজন্য ছাত্রীদের অন্তর্বাস খুলতে বলা হয়। পরবর্তীতে এক শিক্ষার্থীর বাবা পুলিশের কাছে অভিযোগ জানালে বিষয়টি প্রকাশ্যে আসে।

ভুক্তভোগী ছাত্রীদের অভিযোগ, পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা নিরাপত্তাকর্মীরা অন্য ছাত্র এবং পুরুষ পরীক্ষকদের সামনে তাদের অন্তর্বাস খুলতে বাধ্য করেন। ছাত্রীরা এর প্রতিবাদ করলে দায়িত্বরতরা তাদের বলেন, কোনটা তোমার কাছে বড়? অন্তর্বাস নাকি পরীক্ষা?

ছাত্রীদের অভিযোগ, পরীক্ষা কেন্দ্রে টাকার ব্যাগ, বেল্ট, টুপি, গয়না, জুতার ব্যাপারে এনটিএ-র নির্দেশিকা থাকলেও অন্তর্বাস বা হুকের ব্যাপারে কিছু উল্লেখ ছিল না। এরপরও তাদের অন্তর্বাস খুলতে বাধ্য করা হয়েছে।

এমন ঘটনায় ক্ষোভ জানিয়েছেন কেরালার উচ্চশিক্ষামন্ত্রী আর বিন্দু। এক টুইট বার্তায় তিনি বলেছেন, এজেন্সির দিক থেকে এটা বিরাট বড় গাফিলতি। চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনতা।

সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্রের কর্তৃপক্ষ ছাত্রীদের এসব অভিযোগ অস্বীকার করেছেন।

এদিকে এমন ঘটনায় ভারতের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের কাছে অভিযোগ জানানো হয়েছে। যে সংস্থাকে ওই কেন্দ্রে পরীক্ষা পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছিল, তাদের বিরুদ্ধে ব্যবস্থার দাবি জানানো হয়েছে।

সূত্র: এনডিটিভি


সর্বশেষ সংবাদ