শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা
শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা  © ফাইল ছবি

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া পালানোর পর দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে দেশটির পশ্চিম প্রদেশে অবিলম্বে কারফিউ জারির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। বুধবার (১৩ জুলাই) এ নির্দেশ দেন সঙ্কটে জর্জর দেশটির প্রধানমন্ত্রী।

স্থানীয় সংবাদমাধ্যম কলম্বো গেজেটের খবরে বলা হয়েছে, রাজধানী কলম্বোতেও কারফিউ বলবৎ থাকবে। ক্রমবর্ধমান বিক্ষোভ থামাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে নিরাপত্তা বাহিনীকে দাঙ্গাবাজ লোকদের গ্রেফতার করার এবং যে লরিগুলিতে ভ্রমণ করছেন তা জব্দ করার নির্দেশ দিয়েছেন।

এর আগে কলম্বোর ফ্লাওয়ার রোডে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কার্যালয়ের কাছে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ওপর পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে। বিপুল সংখ্যক মানুষ গল ফেস থেকে অবস্থানে পৌঁছে বিক্ষোভ দেখায়।

তারা রনিল বিক্রমাসিংহকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর দাবি জানান। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েন করা হয়। অর্থনৈতিক সঙ্কটের মুখে গণ-আন্দোলনের মধ্যে মঙ্গলবার (১২ জুলাই) রাতে দেশ ছেড়ে পালান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। তিনি একটি সামরিক উড়োজাহাজে করে মালদ্বীপে গেছেন বলে নিশ্চিত করেছেন অভিবাসন কর্মকর্তারা।

প্রধানমন্ত্রীকে দেয়া হয়েছে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব

দেশটির পার্লামেন্টের স্পিকার জানিয়েছেন, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দিয়ে গেছেন গোতাবায়া।


সর্বশেষ সংবাদ