টেক্সাসে হামলাকারী ওই তরুণ বিনা বাধায় স্কুলে ঢুকেছিল

টেক্সাসে স্কুলে হত্যাকাণ্ড
টেক্সাসে স্কুলে হত্যাকাণ্ড   © ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের টেক্সাসের প্রাথমিক বিদ্যালয়ে গত মঙ্গলবার বন্দুক হামলাকারী ১৮ বছরের তরুণ রামোস সালভাদর বিনা বাধায় ভবনে প্রবেশ করেছিল বলে জানিয়েছে পুলিশ।

রেঞ্জার এসক্যালন বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে বলেন, প্রাথমিকভাবে জানা যায়- বন্দুকধারী একজন রক্ষীর ওপর গুলি চালিয়েছিল। তবে তা ঠিক নয়।  হামলাকারী প্রবেশের চার মিনিটের মাথায় পুলিশ কর্মকর্তারা স্কুলে প্রবেশ করে। বন্দুকের গুলির কারণে তাৎক্ষণিকভাবে ভেতরে প্রবেশ করেনি পুলিশ।

টেক্সাসের রেঞ্জার ভিক্টর এসক্যালন জানান, ১৮ বছর বয়সী বন্দুকধারীকে কোনো সশস্ত্র নিরাপত্তা রক্ষী থামায়নি এবং বিদ্যালয়ের প্রধান ফটক খোলা ছিল কি না, সেটাও স্পষ্ট নয়।

বিবিসি জানিয়েছে, বন্দুকধারীকে ঠেকাতে পুলিশের বিলম্ব হয়েছে বলে যে সমালোচনা হচ্ছে, সেটারও প্রতিক্রিয়া জানিয়েছেন রেঞ্জার ভিক্টর এসক্যালন।  

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উভালডের রব এলিমেন্টারি স্কুলের অভ্যন্তরে হামলাকারীকে মোকাবিলা করতে দ্বিধায় ছিল পুলিশ। প্রত্যক্ষদর্শীরা যুক্তরাষ্ট্রের উভালডের রব প্রাইমারি স্কুলে গুলির ঘটনার সময় ভেতরে ঢুকে পড়ার জন্য পুলিশকে বারবার অনুরোধ করেছিল বলে জানা গেছে। ঘটনাস্থলে উপস্থিত একজন বলেছেন, তিনি হতাশ হয়ে নিজেই তা করার কথা পর্যন্ত ভেবেছিলেন।

টেক্সাসের কর্মকর্তারা বলেছেন, বন্দুকধারী সালভাদর রামোস নিজেই গুলিতে নিহত হওয়ার আগে এক ঘণ্টা পর্যন্ত উভালডে স্কুলের ভেতরে তৎপর ছিলেন। এ সময়ের মধ্যে তার গুলিতে ১৯ জন শিশু এবং দুজন প্রাপ্তবয়স্ক মারা যান।

মার্কিন সীমান্ত টহলের ট্যাক্টিক্যাল টিম ঘটনাস্থলে পৌঁছানোর পর প্রায় এক ঘণ্টার মাথায় বন্দুকধারী নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়।

একজন মা জানান, তাকে কিছুক্ষণের জন্য হাতকড়া পরিয়ে রাখা হয়েছিল। পুলিশি তদন্তে বাধার অভিযোগে হাতকড়া পরানো হয় তাকে। অন্য বাবা-মায়ের সঙ্গে তিনিও পুলিশকে ভবনে প্রবেশের তাগিদ দিচ্ছিলেন।  

অ্যাঞ্জেলি রোজ গোমেজ বলেন, তিনি দেখেছেন একজন মরিয়া বাবাকে মাটিতে ফেলে দিচ্ছে পুলিশ, আরেকজন বাবাকে মরিচ-স্প্রে করতে দেখেছেন এবং তৃতীয় একজনকে পরে চেপে ধরেছেন। 

ভিক্টর এসক্যালন বলেন, ওই সময়ে বাইরে থাকা পুলিশ কর্মকর্তারা অতিরিক্ত সদস্য চেয়ে পাঠিয়েছিলেন এবং শিক্ষার্থী ও শিক্ষকদের সরিয়ে নেওয়ার কাজ করছিলেন।  

তিনি আরো বলেন, প্রায় এক ঘণ্টা পর মার্কিন সীমান্ত টহলের ট্যাক্টিক্যাল টিম ঘটনাস্থলে পৌঁছানোর পর তারা প্রবেশ করতে সক্ষম হয় এবং সন্দেহভাজনকে গুলি করে হত্যা করে।

সূত্র: বিবিসি


সর্বশেষ সংবাদ