কলেজে চালু হচ্ছে পর্নোগ্রাফি ছবির ক্লাস, কোর্সের নাম ‘ফিল্ম ৩০০০’

ওয়েস্টমিনস্টার কলেজ
ওয়েস্টমিনস্টার কলেজ  © সংগৃহীত

পর্নো‌গ্রাফি ছবির ক্লাস চালু করার সিদ্ধান্ত নিয়েছে একটি বেসরকারি কলেজ কর্তৃপক্ষ। শুধু তাই নয়, পড়ুয়াদের পাশে বসিয়েই সেই ছবি দেখবেন শিক্ষকরাও। গোটা বিষয়টিকে শিক্ষার অঙ্গ হিসেবেই দেখা হবে বলে দাবি ওই কলেজ কর্তৃপক্ষের। এই কোর্সটির নাম দেওয়া হয়েছে ‘ফিল্ম ৩০০০’। -খবর আনন্দবাজার পত্রিকার

শিক্ষা কার্যক্রমে এই কোর্স চালু করছে আমেরিকার উটা শহরের ওয়েস্টমিনস্টার কলেজ। কর্তৃপক্ষের দাবি, যৌনতার মধ্যে যে জাতি, শ্রেণি এবং লিঙ্গের কোনও ভেদাভেদ নেই এবং যৌনতা যে একটি শিল্প, শিক্ষার্থীদের তা বোঝানোই এই কার্যক্রমের মূল লক্ষ্য।

ওয়েস্টমিনস্টার কলেজ কর্তৃপক্ষের বরাত দিয়ে ফক্স নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, এই পর্নোগ্রাফি পাঠদানের মধ্য দিয়েই শিক্ষার্থীরা আরও ভালোভাবে ‘সামাজিক সমস্যাগুলিকে আরও ভালোভাবে ব্যাখ্যা’ করার সুযোগ পাবেন।

আরও পড়ুন: গাড়ি থেকে পর্নগ্রাফি সাইটের ঠিকানা মুছে ফেলার নির্দেশ

কলেজ পর্নোগ্রাফি ছবির ক্লাস নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ওয়েস্টমিনস্টার কলেজ কর্তৃপক্ষ। এতে বলা হয়েছে ‘রবিবার রাতের ফুটবল ম্যাচের তুলনায় পর্নোগ্রাফি অনেক বেশি জনপ্রিয়। কোটি কোটি ডলারের এই শিল্পের যে একটা সাংস্কৃতিক পরিচয় আছে সেটাকে তুলে ধরাই আমাদের লক্ষ্য।’ ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এই পাঠদান কার্যক্রম চালু হবে।

এদিকে, কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের পরই দেশটির বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকে কলেজ কর্তৃপক্ষের সমালোচনা করে বলেছেন, এই সিদ্ধান্ত অত্যন্ত বিরক্তিকর। কীভাবে এমন সিদ্ধান্ত নিল কলেজ? আবার অনেকে কলেজের এই সিদ্ধান্তকে খুব একটা খারাপ চোখেও দেখছেন না।


সর্বশেষ সংবাদ