ঝড়ে উপড়ে গেছে বিজ্ঞানী নিউটনের সেই আপেল গাছ!

উপড়ে পড়া আপেল গাছ
উপড়ে পড়া আপেল গাছ  © সংগৃহীত

ঘূর্ণিঝড় ইউনিসের তাণ্ডবে উপড়ে গেছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী স্যার আইজাক নিউটনের আপেল গাছটি। কর্তৃপক্ষ একে ‘দুঃখজনক’ বলে অভিহিত করেছেন। শুক্রবারের ঝড়ে গাছটি উপড়ে যায়। বিজ্ঞানী নিউটন যে গাছের নীচে বসে মহাকর্ষ সূত্র আবিষ্কার করেছিলেন সেই গাছ থেকে এই গাছটি ক্লোন করা হয়েছিলো। বাগান কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের কাছে গাছটির আরো একটি ক্লোন রয়েছে। শীঘ্রই বাগানে সেটি রোপণ করা হবে। এ খবর দিয়েছে বিবিসি।

বাগানের তত্ত্বাবধায়ক ড. স্যামুয়েল ব্রকিংটন বলেন, ১৯৫৪ সালে গাছটি রোপণ করা হয়েছিলো এবং ৬৮ বছর ধরে বাগানের ব্রুকসাইডের প্রবেশ পথে দাঁড়িয়ে ছিলো এটি। তিনি বলেন, এটি একটি ক্লোন করা গাছ ছিলো। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে এমন তিনটি গাছ রয়েছে বলেও জানান তিনি।

ইংল্যান্ডের লিঙ্কনশায়ারের উলসথর্প মানর গ্রামে নিউটনের বাড়ির সামনে মূল গাছটি রয়েছে। সেটি এখনো বেঁচে আছে। ১৯ শতকে ঝড়ে একবার গাছটি উপড়ে গিয়েছিলো। কিন্তু গ্রাফটিং করে গাছটির বংশবিস্তার করা হয়েছে। বর্তমানে বিভিন্ন দেশে গাছটির ক্লোন রয়েছে। 

আরও পড়ুন- নিউইয়র্কের একটি রাস্তার নাম এখন ‘লিটল বাংলাদেশ এভিনিউ’

স্থানীয়রা জানান, গাছটির আপেলও গুণগত মানের। এর প্রজাতির নাম ‘ফ্লাওয়ার অব কেন্ট’। এই গাছের চারা নিউটনের স্মৃতিতে বিভিন্ন সময়ে ইংল্যান্ডের নানা স্থানে রোপণ করা হয়েছে। এমনকি ভারতের পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সেও আনা হয়েছিল এ গাছের চারা।

বিশ্ববিখ্যাত পদার্থবিদ আইজ্যাক নিউটন মহাকর্ষ সূত্র আবিষ্কার করেন তার নেপথ্যে ছিল একটি আপেল গাছ। তিনি তার বাড়ির আঙিনার একটি আপেল গাছের নিচে বসে ছিলেন। এসময় গাছটি থেকে আপেল পড়ে তার মাথায়। ওপরে কিংবা আশেপাশের দিকে না গিয়ে আপেলটি কেন সোজা নিচের দিকে এল এই চিন্তা করতে করতে তিনি মহাকর্ষের ধারণা পেয়ে যান।


সর্বশেষ সংবাদ